চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বিশ্ব মন্দায় আক্রান্ত হলেও আমাদের অর্থনীতি গতিশীল : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

২৫ নভেম্বর, ২০২২ | ৫:৪০ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পুরো বিশ্বই মন্দায় আক্রান্ত। তারপরও আমাদের অর্থনীতি গতিশীল। কোভিড আমাদের উন্নয়নের গতি স্লথ করে দিয়েছে। তবে আমরা অগ্রগতি অব্যাহত রাখতে চেষ্টা করছি।

শুক্রবার (২৫ নভেম্বর) বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ সমর্থিত চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সম্মেলনে তিনি এসব কথা বলেন।

 

প্রধানমন্ত্রী বলেন, এখন সবজায়গায় রিজার্ভ নিয়ে কথা হয়। জাতির পিতা শূন্য রিজার্ভ নিয়ে শুরু করেছিলেন। ৯৬ সালে বিএনপি যখন ক্ষমতা ছাড়ে তখন ছিল ২.৫৭ বিলিয়ন ডলার। আওয়ামী লীগ সেটা উন্নীত করেছে। টানা ১৪ বছর ক্ষমতায় থাকায় বাংলাদেশের উন্নতি হয়েছে। করোনার কারণে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলারে উঠেছিল। এখন করোনা না থাকায় আমদানি-রপ্তানি বেড়েছে। এছাড়া করোনার ভ্যাকসিন কেনা, ট্রেনিংয়ের ব্যবস্থা করা, সিরিঞ্জ কেনা, ফ্রিজার ভাড়া করার কারণে টাকা খরচ হয়েছে।

তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শুধু আমাদের দেশের না, পৃথিবীর অনেক দেশেরই রিজার্ভ কমেছে। বিশ্ববাজারে ভোজ্যতেল, জ্বালানি তেল, খাদ্যপণ্যসহ সব জিনিসের দাম বেড়েছে। সঙ্গে বেড়েছে পরিবহন খরচও। তাই সবাইকে সাশ্রয়ী হতে হবে। যত দামই বাড়ুক খাদ্য কিনতে হচ্ছে। ২০০ ডলারের গম ৬০০ ডলারে কিনতে হচ্ছে। ব্রাজিল থেকে শুরু করে যে দেশে পাচ্ছি ভোজ্যতেল কিনতে হচ্ছে। যার জন্য রিজার্ভ কমে গেছে। আমরা শ্রীলংকাকে সহযোগিতা করেছি। আরও অনেক দেশ চেয়েছিল।

 

দেশের রিজার্ভ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, রিজার্ভ রাখা লাগে কিসের জন্য? যাতে তিন মাসের খাদ্য আমদানি করতে পারি। আমাদের যে রিজার্ভ ৫ মাসের খাদ্য আমদানি করতে পারব। তবে যাতে খাদ্য আমদানি করতে না হয়, এক ইঞ্চি জমিও খালি রাখবেন না, উৎপাদন করুন। সাশ্রয়ী হতে হবে। বিদ্যুৎ, পানি কোনকিছুর যেন অপচয় না হয়। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তোলা হবে।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট