চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘকে কার্যকর ব্যবস্থা নেওয়ার আহ্বান

পূর্বকোণ ডেস্ক

২৪ মে, ২০২২ | ১০:০৯ অপরাহ্ণ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গাদের নিজ বাসভূমি মিয়ানমারে ফিরে যেতে দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার (২৪ মে) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশে সদ্যনিযুক্ত জাতিসংঘের আবাসিক কো-অর্ডিনেটর গাওন লিউইস পররাষ্ট্রমন্ত্রীর কাছে পরিচয়পত্র হস্তান্তরকালে তিনি এ আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন রোহিঙ্গাদের দেশে ফিরে যাওয়ার বিষয়ে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টিতে জাতিসংঘ ও স্টেকহোল্ডারদের প্রচেষ্টা আরও বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

এছাড়া গত অক্টোবরে বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআরের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের ভিত্তিতে ভাসানচরে জাতিসংঘ সংস্থাগুলোর কর্মকাণ্ড শুরুর ওপর গুরুত্বারোপ করেন।

বৈঠকে লুউইস সবক্ষেত্রে উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রশংসা করেন। বৈঠকে তারা বৈশ্বিক জলবায়ু কর্মসূচিতে অর্থায়নে ও জাতিসংঘ শান্তিরক্ষা কর্মকাণ্ডে বাংলাদেশের ভূমিকার মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা করেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ থেকে আরও শান্তিরক্ষী পাঠানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

আইরিশ নাগরিক লিউইস প্রায় ২০ বছর জাতিসংঘে কর্মরত। এর আগে তিনি ফিলিস্থিনে জাতিসংঘের ইউএনআরডাব্লিউর (ইউএন রিলিফ এবং ওয়ার্ক এজেন্সি) পরিচালক ছিলেন।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট