চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সিটি করপোরেশনকে মার্চেই ডেঙ্গু নিয়ে সতর্ক করেছিল স্বাস্থ্য অধিদপ্তর

অনলাইন ডেস্ক

২৯ জুলাই, ২০১৯ | ১:২২ অপরাহ্ণ

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা বলেছেন, চলতি বছরের মার্চে ঢাকার দুই সিটি করপোরেশনকে এবার ডেঙ্গু আউটব্রেক হতে পারে বলে সতর্ক করা হয়েছিল। সোমবার (২৯ জুলাই) সকাল ১০টায় ডেঙ্গু নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

তিনি বলেন, ‘জানুয়ারিতে আমরা পুরো ঢাকায় জরিপ করেছিলাম। ওই সময় এডিস মশার লার্ভা এবং কোথাও কোথাও এডাল্ট এডিস মশা দেখা গিয়েছিল। সেজন্য মার্চে সিটি করপোরেশনকে জানানো হয়েছিল। ফেব্রুয়ারি থেকে আমরা চিকিৎসক, নার্সদের প্রশিক্ষণ দেওয়া শুরু করি।’

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম থেকে জানিয়েছে, ঢাকার বাইরে ৬১১ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৭টা থেকে রবিবার সকাল ৭টা পর্যন্ত) সরকারি-বেসরকারি হাসপাতালগুলোয় ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৮২৪ জন। হাসপাতালে ভর্তি থাকা মোট রোগীর সংখ্যা দুই হাজার ৯২১ জন। আর চলতি বছরের শুরু থেকে আজ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন মোট ১১ হাজার ৬৫৪ জন। এরমধ্যে চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন আট হাজার ৭২৫ জন। রবিবার (২৮ জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য পাওয়া গেছে।

পূর্বকোণ/মিজান

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট