চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

ছোটদের প্রিয় লেখক হুমায়ূন আহমেদ

সৈয়দ আসাদুজ্জামান সুহান

২৪ ডিসেম্বর, ২০১৯ | ৬:৩৭ পূর্বাহ্ণ

জনপ্রিয় লেখক ছিলেন হুমায়ূন আহমেদ। তিনি একাধারে ঔপন্যাসিক, ছোট গল্পকার, নাট্যকার, চলচ্চিত্র নির্মাতা ও গীতিকার। তার মনের ভেতরে এক চঞ্চল ও ডানপিটে শিশু সত্তার ছিল বসবাস। ছোটদের প্রতি অকৃত্রিম ভালোবাসা থেকেই তিনি ছোটদের জন্য লিখেছেন বেশ কিছু মজার মজার গল্পের বই। যার জন্য আজ তিনি ছোটদের কাছে খুব জনপ্রিয় ও পরিচিত একটি নাম। বর্তমান প্রজন্মের ছোটরা বড় হচ্ছে হুমায়ুন আহমেদের মজার সব গল্পের বই পড়ে। ছোটদের জন্য তিনি রূপকথার, ভূতের, রহস্যধর্মী, সাইন্সফিকশন সহ সব ধরনের বই লিখেছিলেন। ছোটরা তার বই পড়ে কখনো অট্টহাসিতে মেতে উঠে। আবার কখনো ভূতের ভয়ে শিউরে ওঠে মায়ের আঁচলের নিচে লুকিয়ে পড়ে। আমার নিজের অভিজ্ঞতাই বলছি, ‘আমি যখন ছোট ছিলাম, তখন হুমায়ূন আহমেদের বই পড়া ছিল আমার নেশা। পাঠ্য বই রেখে পড়ার টেবিলে বসে লুকিয়ে লুকিয়ে হুমায়ুন আহমেদের বই পড়তাম। হুমায়ূন আহমেদের বই পড়ে কেউ দুষ্ট হতে কিংবা লেখাপড়ায় অমনোযোগী হতে শোনা যায়নি।

হুমায়ূন আহমেদের ডাক নাম ছিল কাজল। হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর ময়মনসিংহ জেলার অন্তর্গত নেত্রকোনা মহকুমার কেন্দুয়ার কুতুবপুরে জন্মগ্রহণ করেন। তার পিতা শহিদ ফয়জুর রহমান আহমদ এবং মা আয়েশা ফয়েজ। অনেক কষ্ট আর পরিশ্রম করে তিনি হুমায়ূন আহমেদ হয়ে উঠেছিলেন। লেখালেখি করে তিনি সবার কাছে এত বেশি জনপ্রিয় হয়েছিলেন যে বাংলা সাহিত্যে তার স্থান আর হয়তো কেউ দখল করতে পারবে না।

হুমায়ূন আহমেদ তখন ক্লাস সিক্সে পড়েন। পড়া বলতে না পারায় স্যার তার গলায় সাইনবোর্ড ঝুলিয়ে দেন। আর তাতে লেখা ছিল, ‘আমি পড়া পারি নাই, আমি গাধা’। এভাবে তাকে সারা স্কুল ঘুরতে বলা হলে তিনি গলা থেকে সাইনবোর্ড খুলে ফেলেন আর স্যারকে বলেন, ‘আপনি গাধা’। তারপর এক দৌড়ে স্কুল থেকে পালিয়ে গেলেন। পরে অবশ্য ঐ স্যারের কাছ থেকে মাফ চেয়ে নিয়েছিলেন। হুমায়ূন আহমেদ শুধু দুষ্টুমি করতেন, তা শুধু নয়। তিনি কিন্তু অত্যন্ত মেধাবী ছিলেন। সব সময় ভালো রেজাল্ট করতেন। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের অন্যতম সৃষ্টি ‘হিমু’ এবং ‘মিসির আলী’। হুমায়ূন আহমেদের আরও দুটি জনপ্রিয় চরিত্র হল ‘শুভ্র’ এবং ‘রূপা’।

ছোটদের জন্য হুমায়ুন আহমেদের প্রকাশিত গল্পের বই গুলো হচ্ছে, রহস্যধর্মী ও ভূত বিষয়ক: বোতল ভূত, ভূত ভূতং ভূতৌ, ভয়, একি কা-, চেরাগের দৈত্য প্রভৃতি। তোমাদের যারা এখনো হুমায়ুন আহমেদের গল্পের বই পড়ো নাই, উল্লেখিত যেকোন একটি গল্পের বই পড়লেই বাকি সবগুলো বই পড়তেই হবে। তুমিও হয়ে যাবে একজন হুমায়ুন ভক্ত বইপোকা। এ জন্যেই উনাকে বলা হয় কলম জাদুকর। আমাদের সকলের প্রিয় লেখক হুমায়ূন আহমেদ ২০১২ সালের ১৯ জুলাই ইন্তেকাল করেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট