চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

আবারও বলিভিয়ার প্রেসিডেন্ট হচ্ছেন রাখাল বালক মোরালেস?

২২ অক্টোবর, ২০১৯ | ১:৩১ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে এগিয়ে আছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইভো মোরালেস। রবিবারের (২০ অক্টোবর) ভোটে সরকার গঠনের জন্য তিনি প্রয়োজনীয় একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে সক্ষম হননি।

ফলে টানা চতুর্থ মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে তাকে দ্বিতীয় দফা নির্বাচনের মুখোমুখি হতে হবে। দেশটির নির্বাচনি কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ১৫ ডিসেম্বর দ্বিতীয় দফা ভোট অনুষ্ঠিত হতে পারে। দেশটির নির্বাচনি কর্তৃপক্ষ রবিবার রাতে জানিয়েছে, নির্বাচনে প্রাথমিকভাবে ৮৪ শতাংশ ভোট গণনা করা হয়েছে।
এর মধ্যে ইভো নেতৃত্বাধীন মুভমেন্ট টুওয়ার্ডস সোশ্যালিজম (এমএএস) পেয়েছে ৪৫ দশমিক ৩ শতাংশ ও সাবেক প্রেসিডেন্ট ক্যালোস মেসার দল পেয়েছে ৩৮ দশমিক ২ শতাংশ ভোট। ৮৪ শতাংশ ভোট গণনার পর স্থগিত করা হয়েছে। বলিভিয়ায় সরকার গঠন করতে হলে তাকে ৫০ শতাংশের অধিক ভোট পেতে হবে। অথবা ৪০ শতাংশের অধিক ভোটের পাশাপাশি তার নিকটতম প্রতিদ্বন্দ্বি থেকে ১০ শতাংশ ভোটে এগিয়ে থাকতে হবে। তবে রবিবারের ওই নির্বাচনে ভোটের ব্যবধান ১০ শতাংশের কম রয়েছে।

এখন যদি দ্বিতীয় দফা নির্বাচনের প্রয়োজন পড়ে তাহলে সেই নির্বাচন আগামী ১৫ ডিসেম্বর সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই দলের মধ্যে অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন