চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

আল আকসা মসজিদে ইসরায়েলি হামলা

অনলাইন ডেস্ক

২১ অক্টোবর, ২০১৯ | ৬:৪১ অপরাহ্ণ

একইসঙ্গে মুসলিম ও ইহুদিদের জন্য পবিত্র স্থান বলে বিবেচিত জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে হামলা করেছে ইসরায়েলিরা। শত শত অবৈধ ইহুদি বসতি স্থাপনকারী ইসরায়েলি পুলিশের সহায়তায়  প্রবেশের চেষ্টা করেছে। সে সময় মসজিদে নামাজরত ফিলিস্তিনি মুসল্লিদের সঙ্গে ইসরায়েলি বাহিনীর সংঘর্ষ হয়েছে।

ফিলিস্তিনের একটি সূত্র জানিয়েছে, রবিবার (২০ অক্টোবর) সুকোট ছুটি উপলক্ষ্যে ইহুদি ধর্মাবলম্বীরা মসজিদ প্রাঙ্গণে প্রবেশের চেষ্টা করলে সংঘাত পরিস্থিতির সৃষ্টি হয়।

মুসলিমরা এই মসজিদকে আল হারাম আল শরিফ নামে ডেকে থাকেন। আর ইহুদিরা এ স্থানটিকে ডাকেন টেম্পল মাউন্ট নামে। ১৯৬৭ সালে যখন ইসরায়েল এই এলাকায় প্রবেশাধিকার পায় তখন শুধু মুসলিমরাই আল-আকসায় নামাজ পড়তে পারতো। দিনের একটি নির্দিষ্ট সময় প্রার্থনার সুযোগ পেত ইহুদিরা। মেনে চলতে হতো অনেক নিয়ম। বিগত ৫০ বছরে এই চিত্র অনেকটাই পাল্টে গেছে। ইসরায়েল এখন আল আকসার পূর্ণ নিয়ন্ত্রণ নিতে অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। গত কয়েক বছর ধরে ইসরায়েলি রাজনীতিবিদ ও ইহুদি সংগঠনগুলোর মসজিদ প্রাঙ্গণ পরিদর্শনকে কেন্দ্র করে সহিংসতা হতে দেখা গেছে। ফিলিস্তিনিদের আশঙ্কা, ইসরায়েলি কট্টরপন্থীরা আল আকসা প্রাঙ্গণের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে চায়।

জেরুজালেমে বসতি স্থাপনকারী ইহুদিরা এক সপ্তাহব্যাপী সুকোট ছুটি উদযাপন করছেন। বিগত কয়েকদিনের ধারাবাহিকতায় রবিবার ছুটির শেষ দিনে তারা আবারও আল আকসা মসজিদ প্রবেশের চেষ্টা করে। জেরুজালেমে মুসলিম ও খ্রিস্টানদের পবিত্র স্থানগুলোর তদারকিতে নিয়োজিত জর্ডানের সংস্থা এজেন্সি রিলিজিয়াস এন্ডোমেন্টস অথরিটি সূত্র জানিয়েছে, ‘রবিবার সকালে আল আকসা মসজিদ প্রাঙ্গনে ইসরায়েলি পুলিশের সহায়তায় ৬৫৩ ইহুদি জোরপূর্বক প্রবেশ করে।’ এরপরই সেখানে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনি প্রার্থনাকারীদের সংঘর্ষ হয়।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন