চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শিক্ষকদের অনলাইনে ইংরেজি শেখাবে মার্কিন পররাষ্ট্র দপ্তর

অনলাইন ডেস্ক

২১ অক্টোবর, ২০১৯ | ৬:২৭ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর তিন থেকে দশ বছর বয়সী নবীনদের ইংরেজি শেখানোয় (টিচিং ইংলিশ টু ইয়াং লার্নারস – টিইওয়াইএল) নিয়োজিত শিক্ষকদের বিনামূল্যে অনলাইন ওপেন কোর্সের (এমওওসি) করাবে ।

জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের আমেরিকান ইংলিশ (এই) ই-শিক্ষক কর্মসূচির অংশ হিসেবে  এই কোর্স পরিচালনা করবে। ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস সূত্রে এই তথ্য জানা গেছে।

এ অনলাইন কোর্সের জন্য ২৫ নভেম্বর পর্যন্ত নাম তালিকাভুক্ত করা যাবে। নাম তালিকাভুক্তির পরে অংশগ্রহণকারীরা যেকোন সময় (দিন বা রাত) কোর্সটিতে অংশ নিতে লগ ইন করতে পারবেন।

২ ডিসেম্বরের মধ্যে কোর্সের পাঁচটি মডিউল শেষ করতে হবে। ৭০% বা তার বেশি স্কোরসহ প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্নকারীরা একটি ডিজিটাল ব্যাজ এবং সনদপত্র পাবেন।

আকর্ষণীয় ভিডিও এবং ব্যবহারিক পাঠের মাধ্যমে এমওওসি-তে অংশগ্রহণকারীরা ইংরেজি শেখানোর এমন সব পদ্ধতি নিয়ে কাজ করবেন যা শুধু কার্যকর নয়, বরং মজাদার এবং বাচ্চাদের জন্য আকর্ষণীয়।

এই এমওওসি-তে অংশগ্রহণকারী শিক্ষকরা তাদের পেশার অন্যদের সঙ্গে বিভিন্ন ধারণা ভাগাভাগি করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে কোর্সের বিষয়গুলোকে তাদের নিজ নিজ বিশেষ শিক্ষার পরিবেশে প্রয়োগ করতে শিখবেন।

বাংলাদেশি এবং আমেরিকানদের মধ্যে সহযোগিতা, সংলাপ এবং পারস্পরিক বোঝাপড়াকে আরও এগিয়ে নিতে চলতি বছর যুক্তরাষ্ট্রের স্থানীয় কূটনৈতিক মিশন যে অনেকগুলো উদ্যোগ নিয়েছে, এই বিশেষ টিইওয়াইএল এমওওসি-টি তার অন্যতম।

কোর্সটিতে ভর্তি হওয়ার জন্য ওয়েবসাইটের (canvas.net/browse/fhi/fhi-george mason/courses/teaching-english-young-learners) মাধ্যমে যোগাযোগ করা যাবে।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন