চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

আদালতে হাজিরা দিতে ফ্লোরিডায় ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুন, ২০২৩ | ১:৫২ অপরাহ্ণ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রীয় গোপন নথি ব্যক্তিগত জিম্মায় রাখার মামলাসহ মোট ৩৭টি অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন। এবার এসব মামলায় আদালতে হাজিরা দিতে ফ্লোরিডা গেছেন ট্রাম্প।

বিবিসি নিউজ জানায়, নিউ জার্সির বেডমিনস্টারে নিজের গলফ ক্লাব থেকে বিমানযোগে মিয়ামিতে আসেন ট্রাম্প। সোমবার রাতে মিয়ামির কাছে রিসোর্ট ট্রাম্প ন্যাশনাল ডোরালেই ছিলেন তিনি।

রাষ্ট্রীয় গোপনীয় নথি অবৈধভাবে নিজের কাছে রাখা ও সেগুলো গোসলখানায় রেখে দেওয়ার মতো অব্যস্থাপনাসহ ডজনখানেক অভিযোগের শুনানিতে মঙ্গলবার মিয়ামির ফেডারেল আদালতে হাজির হতে হবে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টকে।

এ বছর দ্বিতীয়বারের মতো অপরাধের অভিযোগ আনা হলো সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে। যদিও তার বিরুদ্ধে আনা সব অভিযোগ ‘হাস্যকর ও ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছেন তিনি।

এ নিয়ে গত তিন মাসের ভেতর দ্বিতীয় কোন মামলায় অভিযুক্ত হলেন ট্রাম্প। তবে এটিই প্রথম ফৌজদারি মামলা সাবেক মার্কিন এই প্রেসিডেন্টের বিরুদ্ধে। এতে সরকারি নথি নিজের কাছে রাখা, ন্যায়বিচারে বাধা দেয়াসহ বেশ কয়েকটি অপরাধে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। পরে ট্রাম্পকে আদালতে হাজির হতে নির্দেশ দেন বিচারক।

আইন বিশেষজ্ঞরা বলছেন, ফৌজদারি অভিযোগে দোষী সাব্যস্ত হলে কারাবাস হতে পারে টাম্পের। এদিকে রায় যাই হোক না কেন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রচার চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন ট্রাম্প।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন