চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সব দেশেই ভ্যাকসিন রপ্তানির অনুমোদন আছে: সেরাম ইনস্টিটিউটের প্রধান

আন্তর্জাতিক ডেস্ক

৫ জানুয়ারি, ২০২১ | ৩:৫৬ অপরাহ্ণ

ভারত থেকে সব দেশেই ভ্যাকসিন রপ্তানির অনুমোদন আছে বলে জানিয়েছেন সেরাম ইনস্টিটিউট অব ভারতের প্রধান নির্বাহী আদর পূনাওয়ালা।
আজ মঙ্গলবার (৫ জানুয়ারি) টিকা রপ্তানি নিয়ে চলমান বিভ্রান্তি দূর করতে সেরাম ইনস্টিটিউটের প্রধান টুইট করে এ কথা জানান।

টুইটে তিনি লিখেছেন, যে কোনো দেশে টিকা রপ্তানির অনুমোদন রয়েছে। সেরামপ্রধানের বক্তব্যে ভারত থেকে বাংলাদেশে করোনার টিকা আমদানি নিয়ে বিভ্রান্তি দূর হলো।

বেশ কয়েক আন্তর্জাতিক গণমাধ্যম সংবাদ মাধ্যমে দুযদিন আগে প্রকাশ করা হয়, ভারতীয় প্রতিষ্ঠান সেরাম ইন্সটিটিউট অক্সফোর্ড ইউনিভার্সিটি-এস্ট্রাজেনেকার টিকা প্রথম কয়েক মাস বিদেশে রপ্তানি করবে না।

এপিকে দেয়া সেরাম ইন্সটিটিউটের প্রধানের বক্তব্যের বরাত দিয়ে প্রতিবেদনগুলোতে বলা হয়েছে– কয়েক মাসের জন্য ভ্যাকসিন রপ্তানির অনুমতি দেবে না ভারত সরকার। দেশটির জনগণ যাতে যথাযথভাবে ভ্যাকসিন পায় সে জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংবাদমাধ্যমে তার এ বক্তব্য ঘিরে উদ্বেগ তৈরি হয়। বিশেষ করে বাংলাদেশসহ যেসব দেশে সেরামের মাধ্যমে টিকা পাওয়ার চুক্তি করেছে, তারা টিকা পাওয়া নিয়ে শঙ্কায় পড়ে যায়।
এদিকে রবিবার টিকার জন্য অগ্রিম হিসেবে ৬০০ কোটি টাকার বেশি সেরামের একাউন্টে জমা দেয়ার কথা জানিয়েছে বাংলাদেশ সরকার। কিন্তু পর দিনই টিকা রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার খবর এলো।

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন জানান, ‘করোনাভাইরাসের টিকা রপ্তানি বন্ধের খবরটি তিনি গণমাধ্যম মারফত পেয়েছেন।
এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকায় ভারতীয় হাইকমিশনের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এ বিষয়ে কিছু জানে না বলে জানিয়েছেন।

তবে পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করে জানান, ভারত যদি নিষেধাজ্ঞা দেয়ও তা হলেও তাদের সঙ্গে বাংলাদেশের যে উষ্ণ সম্পর্ক, তাতে বাংলাদেশের টিকা পেতে কোনো সমস্যা হবে না।

উল্লেখ্য, টিকা রপ্তানি নিয়ে বাংলাদেশ, সৌদি আরব ও মরক্কোর সঙ্গে সেরাম ইন্সটিটিউট দ্বিপক্ষীয় চুক্তি করে।

চুক্তি অনুযায়ী সেরাম ইন্সটিটিউট বাংলাদেশকে ছয় মাসের মধ্যে তিন কোটি টিকা দিবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট