চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

রমজানে এসিডিটির সমস্যায় করণীয়

অনলাইন ডেস্ক

২৯ এপ্রিল, ২০২২ | ১১:২৮ অপরাহ্ণ

এসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যায় ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া দাওয়াইয়ে। এমন কিছু ঘরোয়া দাওয়া রয়েছে যা এসিডিটি বা গ্যাস্ট্রিকের সমম্যা থেকে উত্তরণ পেতে সাহায্য করবে। 

জেনে নিন ঘরোয়া কিছু উপায় যা এসিডিটি থেকে মুক্তি পেতে সাহায্য করবে:

জিরা: জিরা রাখতে পারেন খাদ্যতালিকায়। এটি এমনই একটি মসলা, যা সহজেই রান্নাঘরে পাওয়া যায়। আমিষ হোক বা নিরামিষ সব রান্নাতেই জিরার প্রয়োজন রয়েছে। জিরা হজম রসকে উদ্দীপিত করে, এসিডিটি, পেট ফাঁপা, বদহজমের মতো সমস্যাগুলো থেকে মুক্তি পেতে কার্যকর ভূমিকা রাখে।

তুলসি: তুলসি পাতা ও এলাচ দিয়ে ফোটানো পানি পান করলে খুব সহজেই পেটের রোগ থেকে মুক্তি পাওয়া যায়। পেটের সমস্যা দূর করতে বহু শতাব্দী ধরে তুলসির ব্যবহার হয়ে আসছে। তুলসি পাতার নির্যাস গ্যাস্ট্রিকের প্রদাহ কমাতে সাহায্য করে। যদি খাওয়ার পর পেট ফাঁপা, বুক ও গলা জ্বালাপোড়া করা, টক ঢেকুরের মতো সমস্যায় ভোগেন তাহলে নিয়মিত তুলসি পাতা খেতে পারেন, এতে আপনার গ্যাস্ট্রাইটিসের সমস্যা অনেকটাই কমে যাবে।

আদা: আদা কুঁচি করে সামান্য লবণসহ চিবিয়ে খেলে এসিডিটি উপশম হয়। কারণ আদার এন্টি ইনফ্লেমেটরি উপাদান এসিডিটির সমস্যা দূর করে। সম্ভব হলে আদা কুঁচি পানিতে সেদ্ধ করে খুব অল্প করে খেতে পারেন। মনে রাখবেন বেশি আদা সেদ্ধ পানি খাবেন না, এতে হিতে বিপরীত হবে।

পার্সলে: যারা এসিডিটির সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য পার্সলে কিন্তু দারুণ ভেষজ। এর পাতা আমরা রান্নায় ব্যবহার করে থাকি। আয়ুর্বেদ মতে পার্সলে মূত্রবর্ধক। এটি শরীর থেকে পানি ও লবণের ক্ষয় বাড়াতে সাহায্য করে।

মৌরি: খাবারের পর অনেকেই না বুঝে মুখে মৌরি দিয়ে থাকেন। এটি কিন্তু হজম শক্তি বাড়ায় ও হজম প্রক্রিয়াকে উন্নত করে। পেট ফাঁপা সমস্যা থেকেও মুক্তি দেয় এবং কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে। মৌরির বীজগুলো পাকস্থলী এবং অন্ত্রের পেশীগুলোতে ভালো প্রভাব ফেলে, যা এসিড রিফ্লাক্সের কারণে সৃষ্ট কোষ্ঠকাঠিন্য এবং গ্যাস দূর করতে সহায়ক।

পুদিনা: যাদের খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে পেট ফাঁপার সমস্যা রয়েছে তারা পুদিনা খেতে পারেন। এটি পেটে অতিরিক্ত গ্যাস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এসিডিটির সমস্যায় দুই থেকে তিনটি পুদিনা পাতা চিবিয়ে খেতে পারেন। কিংবা এক কাপ পানিতে কয়েকটি পুদিনা পাতা দিয়ে সেদ্ধ করে পানিটা পান করবেন। বমিভাব, জ্বালাপোড়া দূর করে সতেজ করে তুলবে।

ক্যামোমিল চা: যারা পেট ফাঁপা, বুক ও গলা জ্বালাপোড়া করা, টক ঢেকুর, বদহজমের সমস্যায় ভুগছেন তাদের জন্য এই ভেষজ চা দারুণ উপকারী। চায়ের এই পাতাগুলো গ্যাস্ট্রাইটিসের মতো প্রদাহ কমাতে সাহায্য করে এবং আলসার থেকেও মুক্তি দেয় সহজে। এ ছাড়া এসিডিটির জ্বালাপোড়া, পেট ফাঁপার সমস্যা থেকে বাঁচতে সব সময় বেশি বেশি করে পানি পান করার চেষ্টা করুন।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট