চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

১৬ ডিসেম্বর থেকে ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা অফিস

১১ ডিসেম্বর, ২০১৯ | ৩:০২ পূর্বাহ্ণ

আগামী ১৬ ডিসেম্বর থেকে সর্বস্তরে জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের মৌখিক নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, প্রত্যেক রাষ্ট্রীয় অনুষ্ঠানে ‘জয় বাংলা’ স্লোগান ব্যবহার করতে হবে। গতকাল মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচাপরপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। এ-সংক্রান্ত রিটের পরবর্তী শুনানির জন্য আগামী ১৪ জানুয়ারি দিন নির্ধারণ করেছেন আদালত।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি এটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার। রিটের পক্ষে ছিলেন ড. বশির আহমেদ।

২০১৭ সালের ৪ ডিসেম্বর ‘জয় বাংলা’কে কেন জাতীয় স্লোগান ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও শিক্ষা সচিবকে রুলের জবা দিতে হলা হয়। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালত বলেন, ‘জয় বাংলা’ স্লোগানই ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতাযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে জনগণকে একত্র করেছিল। এর ফলে আমরা পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা লাভ করতে পেরেছি। ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণার নির্দেশনা চেয়ে আইনজীবী ড. বশির আহমেদ রিট দায়ের করেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট