চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হালদা থেকে ১২ কেজি ওজনের কাতলা মাছ উদ্ধার

হাটহাজারী সংবাদদাতা

১১ অক্টোবর, ২০১৯ | ১০:২৭ অপরাহ্ণ

দেশের মিঠাপানির মা মাছের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী। আজ শুক্রবার (১১ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় হাটহাজারী উপজেলার গড়দুয়ারা ইউনিয়ন এলাকা থেকে সোয়া ১২ কেজি  ওজনের  মা কাতলা মাছটি উদ্ধার করা হয়েছে।

স্থানীয়দের দাবি, নদীতে ভাটার সময় বাঁধ সংরক্ষণের জন্য নদীতে দেয়া ব্লক থেকে পানি সরে গেলে সেখানেই আটকা পড়ে মাছটি। মৃত অবস্থায় উদ্ধার করে মাছটি হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছে হস্তান্তর করেছে এলাকাবাসী।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন বলেন, উদ্ধার করা মাছটি সম্ভবত সকালে মারা গেছে। মা কাতলা মাছটির শরীরে কোন দাগও ছিল না। স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে মা মাছটি নদীর তীরে ব্লকে জমে থাকা অল্প পানিতে মৃত অবস্থায় উদ্ধার করেছে এলাকাবাসী। মৃত মা মাছটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিসার্চ ল্যাবরেটরিতে সংরক্ষণের জন্য পাঠানো হয়েছে। সেখানে মাছটির মৃত্যুর প্রকৃত কারণ নির্ণয় করা যাবে বলে ইউএনও জানান।

উল্লেখ্য, এর আগে হালদা নদীতে আঘাতজনিত কারণে আরো চারটি মাছের মৃত্যু হয়। গত ২৭ এপ্রিল ১২ কেজি ওজনের একটি মৃত মা মৃগেল মাছ , ৯ এপ্রিল ৮ কেজি ওজনের ডিমওয়ালা একটি মৃগেল মা মাছ এবং গত ৪ মার্চ ১২ কেজি একটি মা কাতলা মাছ একই দিন ৪ কেজি ওজনের একটি আঁইড় মাছেরও মৃত্যু হয়।

 

 

পূর্বকোণ-জাহাঙ্গীর-রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট