চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শিশুসাহিত্য উৎসবের সমাপনী দিনে বক্তারা

শিশুসাহিত্য রচনার পূর্বশর্ত শিশুর প্রতি ভালোবাসা

২৪ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২৭ পূর্বাহ্ণ

শিশুসাহিত্য একাডেমির উদ্যোগে তিন দিনব্যাপী ছোটদের বইমেলা ও শিশুসাহিত্য উৎসবের সমাপনী অনুষ্ঠানমালায় বক্তারা বলেছেন, শিশুর প্রতি ভালোবাসা শিশুসাহিত্য রচনার পূর্বশর্ত। শিশুদের আগ্রহ ও আনন্দের জায়গাটুকু খবর রাখতে হয় লেখকদের। তাই শিশু মনস্তত্ত্ব আয়ত্ত করে নেওয়া জরুরি। শিশুসাহিত্য যেন শিশুর আনন্দসঙ্গী হয়ে ওঠে, তার জন্য আমাদের ভাবতে হবে সবসময়। নিজস্ব সাংস্কৃতিক ধারাও শিশুর ওপর গভীর প্রভাব ফেলে। তাই এমন রচনা আমরা চাই, যা শিশু-কিশোরের মানস গঠনে ভূমিকা রাখতে পারে। গত ২১ সেপ্টেম্বর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শিশুসাহিত্য একাডেমি পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত ভাষাবিজ্ঞানী প্রাবন্ধিক অধ্যাপক ড. মাহবুবুল হক। বিশেষ অতিথি ছিলেন খ্যাতিমান চিত্রশিল্পী সবিহ উল আলম, শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন ও কথাপ্রকাশের স্বত্ত্বাধিকারী জসিম উদ্দিন। কথাসাহিত্যিক অধ্যাপক এলিজাবেথ আরিফা মুবাশ্শিরার সভাপতিত্বে অনুভূতি ব্যক্ত করেন পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মোমিন উদ্দীন খালেদ, লেখক এয়াকুব সৈয়দ, আজিজ রাহমান, মিজানুর রহমান শামীম, আবুল কালাম বেলাল, রমজান আলী মামুন ও অমিত বড়–য়া। আয়েশা হক শিমুর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন শিশুসাহিত্য একাডেমির পরিচালক রাশেদ রউফ। অধ্যাপক সনজীব বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় সাহিত্যসেবী সম্মিলন। এতে অতিথি ছিলেন অজয় দাশগুপ্ত, আমীরুল ইসলাম, আসলাম সানী, আলম তালুকদার, স ম শামসুল আলম, জিন্নাহ চৌধুরী প্রমুখ।

ড. মাহবুবুল হক বলেন, মানুষের সৌন্দর্যবোধ ও আনন্দানুভূতির মূলে রয়েছে তার রুচি। এই রুচিকেই সবার আগে প্রাধান্য দেওয়া দরকার। আমাদের দরকার মানসম্মত বই, যা ছোটোদের জীবনকে সুন্দরভাবে গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক হবে। শিল্পী সবিহ্ উল আলম বলেন, ছোটোদের বই এমন হতে হবে যা তাদের ভালো লাগবে আর যা পড়ে তাদের মনের ভালো বৃত্তিগুলোতে খানিকটা সাড়া জাগাবে।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাহিত্যিক জিনাত আজম। এতে আলোচনায় অংশ নেন লেখক কাজী রুনু বিলকিস, চট্টগ্রাম একাডেমির পরিচালক এস এম আবদুল আজিজ, বেতার ব্যক্তিত্ব ফজল হোসেন, অধ্যাপক আয়েশা পারভিন চৌধুরী, অধ্যাপক সুপ্রতিম বড়–য়া প্রমুখ। -বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট