চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আলু নিয়ে মূল্যবৃদ্ধির সিন্ডিকেট আবার সক্রিয়: সুজন

অনলাইন ডেস্ক

১৮ মার্চ, ২০২৪ | ৮:২৯ অপরাহ্ণ

আলু নিয়ে মূল্যবৃদ্ধির সিন্ডিকেট আবার সক্রিয় বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

 

আজ সোমবার (১৮ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে আলুর দাম নিয়ন্ত্রণে এখনই কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানান তিনি।

 

তিনি বলেন, সরকার প্রান্তিক কৃষকদের দোরগোড়ায় ন্যায্যমূল্যে সার, বীজ এবং কৃষি উপকরণ পৌঁছে দেওয়ার কারণে সারাদেশে আলুর বাম্পার ফলন হয়েছে। আলুর বাম্পার ফলন হলেও সাধারণ ভোক্তা এর সুফল লাভ থেকে বঞ্চিত হচ্ছে। দেশে যে পরিমাণ আলু উৎপাদন হয়েছে তাতে আলুর কোনো ঘাটতি নেই। পাশাপাশি ভারত থেকেও আলু আমদানি করা হচ্ছে। তারপরও কয়েকদিনের ব্যবধানে খুচরা পর্যায়ে প্রতি কেজি আলুর দাম ৮-১০ টাকা পর্যন্ত বেড়েছে। ভরা মৌসুমে আলুর দাম বৃদ্ধি পাওয়ায় ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। আলু নিত্যপ্রয়োজনীয় একটি জনপ্রিয় পণ্য যেটি সব ধরণের তরকারি রান্নায় প্রয়োজন হয়। কিন্তু আলুর বাড়তি দামের কারণে ভোক্তাদেরকে চাহিদার পরিমাণ কমিয়ে কিনতে হচ্ছে।

 

খোঁজ নিয়ে জানা যায়, চট্টগ্রামের রেয়াজউদ্দিন বাজারে আগে যেখানে প্রতিদিন গড়ে ৫০ ট্রাক আলু আসতো, এখন সেখানে আসছে ২০ ট্রাক আলু। ইচ্ছে করেই সরবরাহ কমিয়ে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করা হচ্ছে। এর ফলে লাভবান হচ্ছে আলু সিন্ডিকেট। যারা সবসময় কারসাজির মাধ্যমে আলুর দাম নিয়ন্ত্রণ করে তারা আবারো সক্রিয় হয়েছে বলে অভিযোগ করেন তিনি। এ অবস্থায় দেশের সকল হিমাগারগুলোতে আগামী একমাস আলু উত্তোলন বন্ধ রাখার দাবি জানান তিনি।

 

তিনি আরো বলেন, রমজানের শুরু থেকেই ব্রয়লার মুরগির দাম বাড়তে শুরু করেছে। সরবরাহ কমিয়ে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করা হচ্ছে। অথচ দাম বেশি দিলে সেক্ষেত্রে ঠিকই সংশ্লিষ্ট পণ্যের দেখা মিলে। কিন্তু বাজারে যদি সত্যিকার অর্থে পণ্যের সংকট থাকতো তাহলে বেশি দাম দিলেও পণ্য পাওয়ার কথা নয়। এভাবে দিনের পর দিন ভোক্তাদের ঠকিয়ে অতিরিক্ত দাম আদায় করা হচ্ছে। অসাধু ব্যবসায়ীদের অতি মুনাফালোভী কর্মকান্ড এবং মূল্যবৃদ্ধির সিন্ডিকেট যেকোন পণ্যের অতিরিক্ত দাম বৃদ্ধির জন্য দায়ী।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট