চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

ডায়রিয়ার প্রকোপ গ্রামে

নিজস্ব প্রতিবেদক

৬ এপ্রিল, ২০২২ | ১১:৪৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামের উপজেলা পর্যায়ে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। স্বাস্থ্য বিভাগের হিসেবেই পাওয়া গেল তিন দিনেই ১৪ উপজেলা হাসপাতালে চিকিৎসা নিতে ছুটে এসেছেন তিন শতাধিক মানুষ। যার মধ্যে অধিকাংশই ছিল শিশু। তবে গ্রামে পানিবাহিত এ রোগের প্রকোপ বাড়লেও নগরে সেই তুলনায় এখনও কম বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এমন বাস্তবতায় সকলকে সতর্ক থাকার পরামর্শ চিকিৎসকদের।

এদিকে, গ্রামে ডায়রিয়ার প্রকোপ বাড়তে থাকায় ইতোমধ্যে ২৮৪ জনের মেডিকেল টিম গঠন করেছে জেলা সিভিল সার্জন কার্যালয়। বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে মেডিকেল টিমগুলো ১৫ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কাজ করবেন বলে জানানো হয়। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১৪ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আরও ১০৭ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়েছে বলে জানিয়েছে জেলা সিভিল সার্জন কার্যালয়ের কন্ট্রোল রুম থেকে। এদের অধিকাংশই শিশু। এর আগে গত দুই দিনে আরও দুই শতাধিক রোগী হাসপাতালে ভর্তি হয় বলেও জানাননো হয়।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, ‘উপজেলা হাসপাতালগুলোতে গত ২৪ ঘণ্টায় ১০৭ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়। তাদের স্থানীয় হাসপাতালেই চিকিৎসা প্রদান করা হয়। তবে সিভিল সার্জন মহোদয়ের নির্দেশে প্রতিটি ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে ২৮৪ জনের মেডিকেল টিম গঠন করা হয়েছে। পাশাপাশি ওষুধপত্রসহ যাবতীয় পদক্ষেপ গ্রহণের জন্য সিভিল সার্জনের নির্দেশনা দেয়া হয়েছে। খাওয়ার স্যালাইন ও অন্যান্য ওষুধ মজুদ রাখতে বলা হয়েছে’।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট