চট্টগ্রাম রবিবার, ২৬ মে, ২০২৪

সম্ভাবনার ভেলায় নতুন বছর

নিজস্ব প্রতিবেদক

১ জানুয়ারি, ২০২২ | ১২:৪২ অপরাহ্ণ

ভোরের রক্তিম সূর্য নিয়ে এসেছে আরেকটি নতুন বছর। শেষ সূর্যাস্তের মধ্য দিয়ে বিদায় নিল ২০২১ সাল। মহাকালের গর্ভে বিলীন হয়ে গেল একুশ শতকের দ্বিতীয় দশকের আরও একটি বছর। বর্ষ পরিক্রমায় যুক্ত হল আরেকটি পালক।
স্বাগত খ্রিস্টীয় নববর্ষ ২০২২। পুরনো বছরের উদ্বেগ কাটিয়ে নতুন আশায় দিন শুরু হল আজ। করোনা মহামারীর ছায়াতেই এবারও কোটি কোটি মানুষ স্বাগত জানাল নতুন বছরকে। শান্তি, সমৃদ্ধি ও সম্ভাবনার অপার বার্তা নিয়ে শুরু হল নতুন বছর।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন, মুজিব শতবর্ষ উদযাপন, করোনা মহামারীসহ নানা কারণে আলোচিত-সমালোচিত ২০২১ বিদায় নিয়েছে। পাশাপাশি পদ্মা সেতু, মেট্রো রেলের মতো প্রকল্প চালু হওয়াসহ নানা কারণে ২০২২ সাল খুবই গুরুত্বপূর্ণ একটি বছর।
রাজনৈতিক যোগ-বিয়োগ, ধর্মীয় স¤প্রীতি-সহিংসতা, আন্তর্জাতিক শুভ-মন্দ দৃষ্টি বারবার হোঁচট খেলেও আবারও উঠে দাঁড়িয়েছে বাংলাদেশ। বিপদসংকুল পথেই দীপ্ত পায়ে হেঁটেছে। সংস্কৃতির ওপর থাবা আসলেও থমকে যায়নি দেশ।
নতুন বছরে অগ্রগতির পথে সব জটিলতা দূর হবে। এটাই সবার প্রত্যাশা। মহামারীর ধাক্কা সামলে নিয়ে বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাক। দেশ ছেড়ে যাক করোনার থাবা। বাংলাদেশ এগিয়ে চলুক উন্নয়ন, সুসাশনের পথে। দ্রব্যমূল্যের দাম থাকুক সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে।
দুই বছর আগে করোনা মহামারী শুরুর পর থেকে বিশ্বজুড়ে ২৮ কোটি ২০ লাখের বেশি মানুষের দেহে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ পর্যন্ত ৫৪ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন করোনার থাবায়। নতুন ধরন ওমিক্রন ইতোমধ্যেই উদ্বেগ বাড়িয়ে চলছে। করোনার ডেল্টা এবং ওমিক্রনের সংক্রমণের কারণে এবার ইংরেজি নববর্ষের উৎসব সীমিত করা হয়েছে।
করোনা ভীতি আর করোনা মোকাবেলায় সকল নাগরিককে টিকাদানের বড়ো চ্যালেঞ্জ সামনে নিয়ে শুরু হয়েছিল ২০২১ সাল। এরপর নানা কারণে ঘটনাবহুল ছিল এ বছরটি। অন্য বছরগুলোর মতোই নানা ঘটন- অঘটন, প্রাপ্তি- অপ্রাপ্তি আর আনন্দ- বেদনার সাক্ষী হয়ে কালের গর্ভে বিলীন হল ২০২১ সাল। আন্তর্জাতিক ও দেশীয় প্রেক্ষাপটে স্মরণীয় হয়ে থাকবে বছরটি।
মধ্য আয়ের দেশে উন্নীত হওয়া ছাড়াও স্বাস্থ্য খাতকে শক্তিশালী করণ, দারিদ্র্য হ্রাসসহ বিভিন্ন ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার বহু দেশের শীর্ষে এখন বাংলাদেশের অবস্থান। মাথাপিছু আয় বৃদ্ধি এবং তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশের অভাবনীয় সাফল্য অর্জন বিশ্বের দরবারে অনন্য উচ্চতায় নিয়ে গেছে বাংলাদেশকে।
নতুন বছরে এসব অর্জন ধরে রাখার পাশাপাশি রাজনৈতিক স্থিতিশীলতা, দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণ, শিক্ষাঙ্গণে শিক্ষার পরিবেশ বজায়, সবার জন্য সুচিকিৎসার ব্যবস্থা, সাংস্কৃতিক অঙ্গণে প্রাণ ফেরানোর মতো চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে বিজয়ের ৫০ বছর পার করা বাংলাদেশকে।
খ্রিস্টীয় নববর্ষ-২০২২ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

 

বিএনপির সংলাপে যাওয়া উচিত
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন
রাজনীতিক

নতুন বছরের প্রত্যাশা প্রসঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেছেন, দেশের মানুষ যাতে শান্তিতে বসবাস করতে পারে এটাই কামনা করি। মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন উন্নত দেশে প্রবেশ করেছে। এটিকে এখন ধরে রাখতে হবে। দৈনিক পূর্বকোণকে দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি এ মত দেন।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘দেশ যখন এগিয়ে যাচ্ছে বিএনপি তখন অরাজনৈতিক কর্মকাণ্ড শুরু করেছে। তাদের উচিত গঠনমূলক রাজনীতি করা। রাষ্ট্রপতি যে সংলাপ শুরু করেছে বিএনপির উচিত সেই সংলাপে যাওয়া। দলটি শুধু বিরোধিতার খাতিরে বিরোধিতা করছে।’
তিনি বলেন, দেশ এগিয়ে নিতে দেশের সকল জনগোষ্ঠীকে ঐক্যবদ্ধ থাকতে হবে। তাহলে দেশের গণতন্ত্র রক্ষা পাবে। দেশও অর্থনৈতিকভাবে এগিয়ে যাবে।

 

গণতন্ত্র উদ্ধারে মানুষ সক্রিয় হবে
আমীর খসরু মাহমুদ চৌধুরী
রাজনীতিক

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, আগামী দিনে দেশের ভবিষ্যৎ কোন দিকে যাবে নতুন বছরে তা সিদ্ধান্ত নিতে হবে। দৈনিক পূর্বকোণকে দেওয়া এক মন্তব্যে তিনি আরো বলেন, বাংলাদেশে গণতন্ত্র নেই, বাক স্বাধীনতা নেই। জনগণের ভোটাধিকার নেই। তাই আগামী দিনে দেশ কোন দিকে যাবে, সাংবিধানিক অধিকার, গণতন্ত্র, নির্বাচনে ভোটের মালিকানা ফিরিয়ে আনতে দেশের মানুষকে নতুন বছরে শপথ নিতে হবে। দেশ যাতে একটি গোষ্ঠীর কাছে জিম্মি হয়ে না যায় তার জন্য সবাইকে সজাগ থাকতে হবে। দেশের হারানো গণতন্ত্র উদ্ধারে মানুষ ঐক্যবদ্ধ আন্দোলনে আরো সক্রিয় হবে নতুন বছরে এটিই আমাদের প্রত্যাশা।

 

মানুষ যেন স্বস্তি পায়
অধ্যাপক সিকান্দর খান
অর্থনীতিবিদ

আমাদের খাদ্যশস্য- মাছ, ভাত, তেল, ডালের দাম ক্রমাগতভাবে বেড়ে যাচ্ছে। এটা যেন নিয়ন্ত্রণ করা হয়। সাধারণ মানুষের মধ্যে ভোক্তার সংখ্যা সবচেয়ে বেশি। সুতরাং আনুপাতিক হারে যারা বেশি তাদের কথা সবার আগে ভাবতে হবে।
সবকিছুর দাম হু হু করে বাড়ার পেছনে সরকারের কিছু পদক্ষেপও দায়ী। এসব পদক্ষেপের দোহায় দিয়েও জিনিসপত্রের দাম বেড়েছে। বিশেষ করে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রভাব সবখানে পড়েছে। এটা তো হতে পারে না।
এই যে পণ্যের দাম বাড়ছে- সরকারের কাছে কী কোনো বিশ্লেষণ আছে? কত হারে জ্বালানি তেলের দাম বেড়েছে। কৃষকের উপর কি অবস্থা হবে। শিল্পমালিকদের উপর কি প্রভাব পড়বে। পণ্য যারা গ্রহণ করে তাদের কি অবস্থা হবে। এই জিনিসটা খেয়াল করা হয়নি।
এসব নিয়ে কোনো পূর্বপ্রস্তুতি ছিলো বলে মনে হয় না। নতুন বছরে যেন এসব আর না হয়। বরং বিগত বছরে অর্থনীতি নিয়ে অর্বাচীনের মতো যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে-নতুন বছরে সেগুলো যেন নিয়মের মধ্যে আসে। তাহলে সাধারণ মানুষ স্বস্তি পাবে।

 

শিক্ষাঙ্গন যেন শান্ত থাকে
অধ্যাপক শিরীণ আখতার
শিক্ষাবিদ

নতুন বছরে বাংলাদেশকে আরো সুন্দর এবং সম্পূর্ণ দেখতে চাই। শিক্ষায়, জ্ঞানের চর্চায়, ডিজিটালি দেশ যেন আরো এগিয়ে যায়। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, ২০২২ সালেও যেন সেভাবে এগিয়ে যায়।
নতুন বছরে শিক্ষাঙ্গন যেন শান্ত থাকে। শিক্ষার উন্নতি যেন হয়। শুধু অবকাঠামোগত উন্নয়ন নয়, জ্ঞানের চর্চায় এবং গবেষণায় যেন আমরা এগিয়ে যায়। ছাত্র-ছাত্রীদের মেধার বিকাশে যা যা করণীয় দরকার, তাদের মাঝে যেন সেটার প্রতিফলন হয়।
নতুন বছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর অবকাঠামোগত উন্নয়ন করতে চাই। নতুন নতুন রিসার্চ সেন্টার গড়ে তুলতে চাই। বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে একগুচ্ছ প্রকল্প হাতে নিয়েছি। এসব প্রকল্প বাস্তবায়ন করতে চাই।

 

জাতীয় স্বাস্থ্য সার্ভিস চাই
অধ্যাপক ডা. ইমরান বিন ইউনুস
চিকিৎসক

নতুন বছরে মেডিকেল শিক্ষায়তনগুলোর স্বশাসন নিশ্চিত করা প্রয়োজন। মেডিকেল শিক্ষায়তনগুলোর যথাযথ মান নিশ্চিত যেন করা হয়। খণ্ডিত মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোকে ক্যাম্পাসসহ সর্বাঙ্গীন করা দরকার। মেডিকেল কলেজ আর বিশেষায়িত চিকিৎসা সমার্থক- এই ভুল ধারনা নীতি-নির্ধারকগনের চিন্তা ও কাজ থেকে মুছে ফেলা উচিত। যেখানে সেখানে মেডিকেল কলেজ স্থাপন পরিত্যাগ করা প্রয়োজন।
অপরিকল্পিত মেডিকেল গ্র্যাজুয়েট তৈরি নতুন বছরের প্রথম দিন থেকেই যেন বন্ধ করা হয়। চিকিৎসা সেবার বাণিজ্যিকরণ বন্ধ করা উচিত। জাতীয় স্বাস্থ্যসার্ভিস চালু করে সব নাগরিকের চিকিৎসা নিশ্চিত করা প্রয়োজন। কৃত্য পেশা ও সমতা ভিত্তিক সিভিল সার্ভিস পুনর্গঠন করা এখন সময়ের দাবি। আশা করি নতুন বছরে সরকার এ বিষয়ে পদক্ষেপ নেবে। মেডিকেল ছাত্রদের রাজনীতি বন্ধ করে তাদের ক্লাস, পড়াশুনা ও শিক্ষকদের কাছে ফিরিয়ে দেওয়ার বছর হোক ২০২২।

 

মঞ্চ যেন জেগে ওঠে
সাইফুল আলম বাবু
নাট্যজন

করোনার কারণে দুই বছর ধরে বড় পরিসরে সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধ। আমাদের প্রাণের মেলা- বই মেলা হয়নি। বই মেলার ভেতরে যে সাংস্কৃতিক উৎসব হয়, সেটি হয়নি। নাট্যোৎসব, আবৃত্তি উৎসব, নৃত্য উৎসব হয়নি। অনেক গুণীজনকে হারিয়েছি। আশা করি নতুন বছরে করোনা মহামারী বিদায় নেবে। সব ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড আমরা করতে পারবো।
নতুন বছরে সাংস্কৃতিক অঙ্গনে যেন নতুন নতুন সংগঠন আসে। নতুন নতুন কর্মীরা যেন সাংস্কৃতিক কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্ত করে। সব মঞ্চ যেন জেগে ওঠে। শিল্পীদের পদাচারণায় শিল্পকলা একাডেমি যেন মুখর হয়। শুদ্ধ সংস্কৃতির চর্চা, বিকাশ এবং প্রসারের অনুষ্ঠান দিয়ে ২০২২ সালকে আমরা বরণ করতে চাই। সাংস্কৃতিক অঙ্গনকে জাগিয়ে রাখতে চাই।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট