চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

সর্বশেষ:

নজরুলের হাজী বাড়িতে আগমন রাউজানবাসীর গর্বের বিষয়: জসিম উদ্দিন

রাউজান সংবাদদাতা

২৭ আগস্ট, ২০২১ | ৪:৫৮ অপরাহ্ণ

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাউজান ঢেউয়া হাজীপাড়ায় কবির স্মৃতিবিজড়িত হাজী বাড়ির স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানিয়েছেন কবি নজরুল স্মৃতি সংসদ। শুক্রবার (২৭ আগস্ট) বেলা ১২টায় হাজী বাড়ির সম্মুখে কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি রক্ষায় নির্মিত স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী ও রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ।

এ সময় উপস্থিত ছিলেন পৌরসভার সাবেক প্যানেল চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, সাংবাদিক এম নাছিরুল হক, সমাজসেবক জানে আলম জামাল, দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরীর ছেলে জাসির চৌধুরী, পৌর কাউন্সিলর জানে আলম জনি, আবদুল আউয়াল সুজন ও ইমতিয়াজ।

দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী বলেন, ‘বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি রক্ষায় হাজী বাড়িতে তার নামে পাঠাগার করা হয়েছে। তাঁর এই বাড়িতে আগমনের সুখ স্মৃতিগুলো ধরে রাখার জন্য ভবিষ্যতে আরো উদ্যোগ নেওয়া হবে। কেননা এটি শুধু হাজী বাড়ির জন্য নয়, পুরো রাউজানবাসীর গর্বের বিষয়।’

মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন ‘কবির স্মৃতি রক্ষা এবং নতুন প্রজন্মের কাছে সেটি তুলে ধরার জন্য পৌরসভার পক্ষ থেকে যা প্রয়োজন তা করা হবে।’ উল্লেখ্য, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ১৯৩৩ সালে তৃতীয়বারের মতো চট্টগ্রাম আসলে এই হাজী বাড়িতে অবস্থান করে এক সাহিত্য সম্মেলনে যোগদান করেন। নজরুলের ওই আগমনকে স্মৃতি হিসেবে ধরে রাখার জন্য হাজী বাড়ির সম্মুখে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়। কবির স্মৃতি রক্ষায় দৈনিক পূর্বকোণের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আলহাজ মোহাম্মদ ইউসুফ চৌধুরী কবি নজরুল স্মৃতি সংসদ প্রতিষ্ঠা ও কবি নজরুল স্মৃতি পাঠাগার নির্মাণ করেন হাজী বাড়িতে। তিনি জীবদ্দশায় হাজী বাড়িতে নজরুল স্মৃতিচারণমূলক নানান অনুষ্ঠানের প্রচলনও শুরু করেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট