চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

চসিক: কোরবানির বর্জ্য অপসারণে প্রস্তুত সাড়ে ৪ হাজার কর্মী ও ৩৩০ গাড়ি

ইফতেখারুল ইসলাম 

১০ জুলাই, ২০২১ | ২:৫৮ অপরাহ্ণ

এবার চসিকের সাড়ে চার হাজার শ্রমিক কর্মচারী এবারের কোরবানির বর্জ্য অপসারণে কাজ করবেন। এরমধ্যে ৩ হাজার ৭শ জন পরিচ্ছন্ন কর্মী। বাকিরা যান্ত্রিক, বিদ্যুৎ বিভাগসহ অন্যান্য বিভাগের। এছাড়া ৩৩০টি গাড়ি অপসারণ কাজে ব্যবহার হবে। কোরবানির পশুর বর্জ্য ফেলার জন্য প্রস্তুত করা হচ্ছে হালিশহর এবং আরেফিন নগর টেনজিং গ্রাউন্ড (টিজি)। প্রস্তুতি নেয়া হচ্ছে অবিক্রিত (যদি থাকে) চামড়া অপসারণেরও।

চসিকের উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশদুল আলম চৌধুরী পূর্বকোণকে জানান, পরিচ্ছন্ন কাজের জন্য তারা বাইরে থেকে কোন শ্রমিক নিচ্ছেন না। পরিচ্ছন্ন বিভাগের ৩ হাজার ৭শ শ্রমিক ওভারটাইম ডিউটি করবেন। তাদের জন্য খাবারের ব্যবস্থা করা হচ্ছে। বিকাল ৩টার আগেই পরিষ্কার হয়ে যাবে উল্লেখ করে তিনি বলেন, কেউ কেউ দেরিতে গরু জবাই করেন। কেউ কেউ কসাই পান না। তাদের আবর্জনাগুলো দেরিতে পাওয়া যায়।

তবে অধিকাংশ আবর্জনা দুপুরের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে। আবর্জনা পরিষ্কারের পর ব্লিচিং পাউডার ছিটানোর ব্যবস্থা করা হয়েছে। হালিশহর এবং আরেফিন নগরে চসিকের টিজিতে আবর্জনা ফেলা হবে।  ইতোমধ্যে এই দুই টিজিতে যাওয়ার সড়কের মেরামত কাজ শুরু হয়েছে।

চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (যান্ত্রিক) সুদীপ বসাক পূর্বকোণকে বলেন, গতবারের চেয়ে এবারের প্রস্তুতি আরো ভাল। পরিচ্ছন্ন বিভাগ থেকে যে পরিমাণ গাড়ি চাওয়া হয়েছে তা প্রস্তুত রাখা হয়েছে। এমনকি গতবার কোরবানির পশুর চামড়া নিয়ে যে সমস্যা হয়েছিল তা মোকাবেলায়ও আগাম প্রস্তুতি রাখা হচ্ছে। যদি এবারো কোরবানির পশুর চামড়া বিক্রি না হয়, কোরবানিদাতার তা ফেলে দিতে বাধ্য হন তাহলে তা সরকারি কোন চামড়া প্রক্রিয়াজতকরণ কারখানায় পাঠানো যায় কিনা সে বিষয়েও চিন্তা-ভাবনা চলছে। আর চামড়া পাওয়া গেলে তা যথাযথভাবে অপসারণের ব্যবস্থা রাখা হচ্ছে। তিনি জানান, পরিচ্ছন্ন বিভাগ থেকে ৩৩০ টি গাড়ি চাওয়া হয়েছে।

তারমধ্যে রয়েছে, পে লোডার, ট্রাক, টমটম, কন্টেইনার মুভার ইত্যাদি। সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে ডাম্প ট্রাকের। তার মধ্যে ১৬০টি ডাম্প ট্রাক চট্টগ্রাম সিটি কর্পোরেশনের রয়েছে। আরো ৯০টি ভাড়া নেয়া হচ্ছে। দুপুরের মধ্যে আবর্জনা অপসারণের সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট