চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ

অনলাইন ডেস্ক

২ মে, ২০২৪ | ১১:২২ অপরাহ্ণ

আদালত অবমাননা ও স্মার্ট শিক্ষাব্যবস্থা চালু করতে ব্যর্থ হওয়ায় শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (২ মে) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার এ নোটিশ পাঠান।

শিক্ষামন্ত্রী ছাড়াও মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সচিব ও কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবকে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী এর আগে চলতি বছরের রমজান মাসে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রেখে শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকদের ধর্মীয় কার্যক্রম পালনে বিঘ্ন সৃষ্টিসহ জনদুর্ভোগ সৃষ্টি করেছিলেন। আবারও প্রচণ্ড তাপপ্রবাহ ও হিট অ্যালার্টের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের অবর্ণনীয় কষ্ট ও ভোগান্তি দিয়েছেন। তিনি নিজে এসি অফিসে কাজ করেন। এসি বাসায় থাকেন, এসি গাড়িতে চলাচল করেন, তাই তার কছে তাপপ্রবাহ কোনও সমস্যা বলে মনে হয় না। এ অবস্থায় তার উচিত ছিল ভার্চুয়াল ক্লাস চালুর মাধ্যমে শিক্ষার গতি ঠিক রাখা। কিন্তু একজন ‘সনাতন চিন্তাধারা’র শিক্ষামন্ত্রীর পক্ষে স্মার্ট বাংলাদেশে স্মার্ট শিক্ষাব্যবস্থা গড়ে তোলা সম্ভব নয়। এ ছাড়া স্কুল-কলেজ নিয়ে হাইকোর্টের আদেশের সমালোচনা করায় তিনি আদালত অবমাননা করেছেন।

শিক্ষামন্ত্রী জনদুর্ভোগ অনুধাবন করতে ব্যর্থ হয়েছেন। এই ব্যর্থতার দায় নিয়ে অনতিবিলম্বে তার পদত্যাগ করা উচিত বলে নোটিশে বলা হয়েছে।

এই নোটিশ পাওয়ার পর শিক্ষামন্ত্রীকে দ্রুত পদত্যাগ এবং মে থেকে জুলাই পর্যন্ত গরমের সময়ে শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাসের প্রভাতী শিফট সকাল ৬টা থেকে ৮টা এবং ডে শিফট সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত করে লিখিত নির্দেশনা জারি করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় উচ্চ আদালতে প্রতিকার চেয়ে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

পূর্বকোণ/আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট