চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

শতাধিক বড়-ছোট খানা-খন্দ সংস্কারের নেই উদ্যোগ

হাটহাজারীর কৃষি গবেষণা কেন্দ্র সড়কে নিত্য দুর্ভোগ

খোরশেদ আলম শিমুল, হাটহাজারী

২৭ জুন, ২০২১ | ১২:৫৮ পূর্বাহ্ণ

হাটহাজারী পৌরসভাধীন ১ নং ওয়ার্ডের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র সড়কের প্রায় দেড় কি.মি পর্য়ন্ত চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। স্থানীয় রংগী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ফায়ার সার্ভিস স্টেশন পর্যন্ত প্রায় দেড় কি.মি. এলাকায় সড়কের কার্পেটিং উঠে তৈরি হয়েছে শতাধিক বড়-ছোট গর্ত। এতে বেড়েছে জনদুর্ভোগ।

পৌর সদরের পশ্চিমের এই সড়ক দিয়ে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, হর্টিকালচার সেন্টার ছাড়াও সেনাবাহিনীর হাটহাজারী ফায়ারিং রেঞ্জে যাতায়াত করতে হয়। মাধ্যমিক এবং প্রাথমিক বিদ্যালয়, তিনটি মাদ্রাসা, বাণিজ্যিক বেশ কয়েকটি মুরগির খামার, দুটি শিল্প প্রতিষ্ঠান ও পৌরসভার নির্মাণাধীন ডাম্পিং স্টেশনসহ স্থানীয় অধিবাসীদের চলাচলে একমাত্র ভরসা এ রাস্তাই। বছরের পর বছর ধরে চলাচলের একমাত্র সড়কটির কোনো উন্নয়ন হয়নি বলে অভিযোগ এলাকাবাসীর।

সরেজমিনে বুধবার আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র সড়কটি পরিদর্শনে গিয়ে দেখা যায়, সড়কটির প্রায় ২ কিলোমিটার দৈর্ঘ্যের হাটহাজারী সদর বাজার থেকে রঙ্গীপাড়ার শেষ প্রান্ত পর্যন্ত যান চলাচল উপযোগী আছে প্রায় দেড় কিলোমিটার। বাকি প্রায় দেড় কিলোমিটার কার্পেটিং করা সড়কে কার্পেটিং উঠে চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। তৈরি হয়েছে শতাধিক বড়-ছোট গর্ত। বৃষ্টির পানি জমে থাকায় সড়ক দিয়ে পায়ে হেঁটে চলাচল করতে দুর্ভোগ পোহাতে হয়। যানবাহন চলাচলেও দুর্ভোগের শেষ নেই।

জানা যায়, সড়ক দিয়ে আঞ্চলিক কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের শতাধিক ছাত্র, স্থানীয় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী ছাড়াও প্রতিদিন এই পথ দিয়ে কয়েক হাজার জনগণ যাতায়াত করে থাকে। তাদের চলাচলে ভরসা সিএনজিচালিত অটোরিকশা। তবে সড়কটির বেহাল দশার কারণে অটোরিকশাগুলো ওই পথে যাত্রী পরিবহন করতে অনীহা প্রকাশ করে। যাত্রীবহন করলেও গুনতে হয় অতিরিক্ত ভাড়া। আবার বেহাল সড়কে যানবাহন উল্টে আহত হওয়ার ঘটনা ঘটছে। খানা-খন্দে আটকা পড়ে মাঝে-মধ্যে যানবাহন বিকলও হয়ে যায়। আবার জরুরি প্রয়োজনে অসুস্থ রোগী ও প্রসূতি পরিবহনে সীমাহীন দুর্ভোগ সইতে হয় রোগীকে।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর মো. খলিলুর রহমান ভুঁইয়া অনতিবিলম্বে জনগুরুত্বপূর্ণ সড়কটি মেরামত করার দাবি জানান। হাটহাজারী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও পৌরসভা সহায়ক কমিটির সদস্য মো. আলী আজম পূর্বকোণকে বলেন, এটিআই সড়কটির দীর্ঘদিন ধরে কোন উন্নয়ন হয়নি। সড়কটির উন্নয়ন এখন সময়ের দাবি।

হাটহাজারী পৌরসভা প্রকৌশলী বেলাল আহমদ খান পূর্বকোণকে বলেন, সড়কটির আরসিসি ঢালাই করতে বড় বাজেটের দরকার রয়েছে। পৌরসভায় বাজেট না থাকায় আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এ বিষয়ে অফিসিয়ালি জানাবো।

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট