চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

‘কল্যাণ’র বিশ্ব পরিবেশ দিবস পালন

নিজস্ব প্রতিবেদক

৫ জুন, ২০২১ | ১১:৫৭ অপরাহ্ণ

পরিবেশ সংরক্ষণে প্রজন্মকে সচেতন ও সম্পৃক্ত করার লক্ষে আজ শনিবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস পালন করল সেচ্ছাসেবী সংগঠন ‘কল্যাণ’।

জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (UNEP) এর ঘোষণা অনুযায়ী ‘Ecosystem Restoration (প্রতিবেশ পুনরুদ্ধার, হোক সবার অঙ্গীকার)’ প্রতিপাদ্যে সারা বিশ্বের মত বাংলাদেশও পালন করেছে এই দিবস। দিবসটি পালনোপলক্ষে কল্যাণের পক্ষ হতে আজ নগরীর মুরাদপুরে ৮টি স্বেচ্ছাসেবী সংগঠন ও শতাধিক পথচারীর মাঝে ১ হাজার চারাগাছ বিতরণ করা হয়েছে।

চারা বিতরণের পূর্বে সংক্ষিপ্ত আলোচনায় কল্যাণের পরিচালক ইঞ্জিনিয়ার আরিফ উদ্দীন বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতি থেকে দেশকে রক্ষা করতে হলে দেশের বনভূমিসহ প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ করতে হবে। আর একটি গাছও কাটা যাবে না বরং অধিক হারে বৃক্ষরোপন করতে হবে। এই বর্ষায় দেশের প্রতিটি মানুষকে অন্তত ১টি হলেও গাছ লাগতে হবে।

চারা বিতরণ অনুষ্ঠানে উপস্তিত ছিলেন সম্মিলিত সামাজিক সংগঠন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক শরীফুল ইসলাম, কল্যাণের উপ পরিচালক ও সাংবাদকর্মী আতিক উল্লাহ চৌধুরী, সাধারণ সম্পাদক ব্যাংকার আবদুল্লাহ আল মুমিন, জাবেদ হোসেন, ইমাম হোসাইন, ইফতেখারুল ইসলাম, তরিকুল ইসলাম তানিম, রাকিব উদ্দীন, এডভোকেট আজিজুল হক মাসুদ, উম্মে ফারজানা, নাহিদ আক্তার প্রমূখ।

অনুষ্ঠানে শতাধিক পথচারী ছাড়াও সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন চট্টগ্রাম বয়েজ, আলোর দিশারী, ওমেন ফর পিস, পরিবেশ রক্ষায় আমরা, শিশু কিশোর সংগঠন ‘ফুটন্ত ফুল’, সুবিধা বঞ্চিত শিশুদের বিদ্যালয় ‘বর্ণের স্কুল’, গ্রিন পিস অব চট্টগ্রাম ও নগর মালীকে জনগণের মাঝে বিতরণ ও রোপনের জন্য ১০০০ চারা বিতরণ করা হয়েছে।

পূর্বকোণ/মামুন/পারভেজ 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট