চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

লক্ষ্য স্বাস্থ্যবিধি নিশ্চিত

আজ থেকে মাঠে নামছে প্রশাসন

ইমাম হোসাইন রাজু 

১৫ মার্চ, ২০২১ | ৩:১৯ অপরাহ্ণ

গেল দু’মাস ধরে করোনার সংক্রমণ শনাক্তের এবং মৃত্যুর হার দুটোই ছিল স্বস্তির। কিন্তু চলতি মাসে এসে হঠাৎ সেই গ্রাফ বদলাতে শুরু করেছে। দৈনিক শনাক্তের হার ও মৃত্যু হার দুটোই এখন চিন্তা বাড়াচ্ছে। এমন পরিস্থিতির প্রধানতম কারণ হিসেবে মানুষের অসচেতনতাকেই দায়ী করছেন সংশ্লিষ্টরা। তাদের ভাষ্যে, মাস্ক পরিধানে অনিহা, স্বাস্থ্যবিধি না মানা এবং মানুষের উদাসীনতার কারণেই এমন পরিস্থিতি তৈরি হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে আজ (সোমবার) থেকে চট্টগ্রামে মাঠে নামছে প্রশাসন। এরমধ্যে শহরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি মোবাইলকোর্ট পরিচালনা হবে উপজেলা পর্যায়েও।

তথ্য অনুসারে, চট্টগ্রাম শহরে সোমবার (আজ) শহরজুড়ে ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিভিন্ন বিনোদন কেন্দ্র থেকে শুরু করে জনসমাগম এলাকায় মোবাইলকোর্ট পরিচালিত হবে। এরমধ্যে তিন জন সকাল সাড়ে ১১টা থেকে দুপুর পর্যন্ত জনসমাগম এলাকাগুলো এবং বাকি তিনজন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত বিনোদন কেন্দ্রগুলোতে মোবাইল কোর্ট পরিচালনা করবেন। অভিযানে- মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মানা নিশ্চিতের বিষয়টি জোর দেয়া হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ওমর ফারুক পূর্বকোণকে বলেন, ‘সংক্রমণ পুনরায় বাড়তে শুরু করেছে। ইতোমধ্যে এ সংক্রান্ত বিষয়ে ঊর্ধ্বর্তন কর্তৃপক্ষ থেকে নির্দেশনাও এসেছে। পুনরায়  আজ (সোমবার) থেকে সংক্রমণ রোধে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ মাঠে নামবে’। এর আগে গত ১৩ মার্চ স্বাস্থ্যবিধি নিশ্চিত ও মাস্ক পরিধানের বিষয়ে জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেন মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখার উপসচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে উল্লেখ করা হয়, সম্প্রতি করোনা সংক্রমণের হার এবং মৃত্যুর হার গত কয়েক মাসের তুলনায় কিছুটা বৃদ্ধি পেয়েছে। সংক্রমণের হার রোধের জন্য সর্বক্ষেত্রে সকলের মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি নিশ্চিত করা প্রয়োজন। এমতাবস্থায়, সকলের মাস্ক পরিধান নিশ্চিতকরণসহ স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়টি মনিটরিং করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

তারও আগে গত ৪ মার্চ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরীন কোভিড-১৯ সংক্রমণের হার হ্রাস করার জন্য ৯টি নির্দেশনা দেন। তাতেও এ সংক্রান্ত বিষয়গুলোকে জোর দেয়া হয়।

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, প্রথম দিকে মানুষ কিছুটা সচেতন ছিল। কিন্তু ভ্যাকসিন আসার পর অনেকেই মনে করছেন মাস্ক পড়তে হবে না। এটা সম্পূর্ণ ভুল ধারণা। মানুষ যেভাবে রাস্তাঘাটে জনসমগম করছে, তাতে আবারও সংক্রমণের হার বাড়িয়ে তোলতে পারে। তাই সাধারণ মানুষের উচিত অতীতের বিষয়গুলো মাথায় রেখে যেন জনসমগম এড়িয়ে স্বাস্থ্যবিধি মানা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট