চট্টগ্রাম সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

চবিতে ফেনীর বন্যার কারণ, ক্ষয়ক্ষতির পরিমাণ শীর্ষক সেমিনার

চবি সংবাদদাতা

২৩ সেপ্টেম্বর, ২০২৪ | ১১:১৭ অপরাহ্ণ

বিশ্ব নদী দিবস উপলক্ষে ফেনীতে স্মরণকালের ভয়াবহ বন্যার কারণ, ক্ষয়ক্ষতির পরিমাণ এবং নদীরক্ষায় করণীয় শীর্ষক এক সেমিনার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) হালদার রিভার রিসার্চ ল্যাবরেটরিতে অনুষ্ঠিত হয়।

 

সোমবার (২৩ সেপ্টেম্বর) অনুষ্ঠিত সেমিনারে সূচনা বক্তব্য দেন রিভার ক্লাব বাংলাদেশের সভাপতি এ এইচ এম শিহার নেওয়াজ। বিষয়ের উপর গবেষণামূলক প্রতিবেদন উপস্থাপন করেন প্রাণিবিদ্যা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সিয়াম উল আলম, ফারজানা ইয়াসমিন, রাহুল দেব বর্মন ও মো. আরশাদ চৌধুরী।

 

রিভার ক্লাব বাংলাদেশের সহ-সভাপতি সাবিরা আহমেদ সারার উপস্থাপনায় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. মঞ্জুরুল কিবরিয়ার সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান ড. মোছাম্মৎ রাশেদা চৌধুরী, বেলা’র চট্টগ্রামের সমন্বয়ক মনিরা পারভিন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক শ.ম. বখতিয়ার, বিভাগের সহযোগী অধ্যাপক ড. যাদব কুমার বিশ্বাস, বন্যায় আক্রান্ত এবং প্রত্যক্ষদর্শী রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এ.জি.এম. নিয়াজউদ্দিন ও সহকারী অধ্যাপক মাহবুবা হাসনাত বক্তব্য রাখেন।

 

সেমিনার আরো উপস্থিত ছিলেন প্রভাষক মো. শামছুল আরেফিন, হুমায়রা হক, সানজিদা শারমিন রীমা, আইডিএফের আবদুল্লাহ আন নূর সুজন এবং গ্রিন ভয়েসের সভাপতি ও সদস্যবৃন্দ।

 

সেমিনারে বক্তারা পরিবেশ রক্ষায় ব্যক্তি পর্যায়ে সচেতনতা সৃষ্টির বিষয়ের ওপর জোর দেন এবং নদী দখলকারীদের স্থানীয় পর্যায়ে শনাক্ত করে তালিকা প্রকাশের মাধ্যমে প্রয়োজনে প্রশাসনের কাছে পাঠানোর জন্য উৎসাহিত করেন। তাছাড়া সরকারের পরিবেশ নিয়ে উদাসীনতা ও মীরসরাইয়ের জন্য পানি উত্তোলন প্রকল্প, অপরিকল্পিত উন্নয়ন প্রকল্প, চুনতি অভয়ারণ্যে রেললাইন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

 

 

পূর্বকোণ/জুনায়েদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন