চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

‌‘৩০ রোহিঙ্গা দিয়ে পাহাড় কাটছে স্থানীয় প্রভাবশালী’, চাপাপড়ে নিহত ৩

উখিয়া সংবাদদাতা

২৯ মার্চ, ২০২৩ | ২:১৪ অপরাহ্ণ

কক্সবাজারের উখিয়ার রাজাপালং ইউনিয়নের মুহুরিপাড়া এলাকায় রাতের আঁধারে পাহাড় কাটতে গিয়ে মাটি চাপাপড়ে ৩ রোহিঙ্গা নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছে আরও এক রোহিঙ্গা।

 

বুধবার (২৯ মার্চ) ভোর রাতে মুহুরিপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে সকাল ১০টার দিকে ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করেছে পুলিশ ও ফায়ার সার্ভিস।

 

নিহত রোহিঙ্গারা হলেন- কুতুপালং লম্বাশিয়া ১ নম্বর ক্যাম্পের মৃত আবদুল মতলবের ছেলে জাহিদ হোসাইন (২৩) ও রাবেয়া খাতুনের ছেলে সৈয়দ আকবর (২০)। অন্যজনের নাম-পরিচয় পাওয়া যায় নি।

 

স্থানীয়রা জানান, প্রভাবশালী আবদুল মান্নান প্রকাশ টনা ও নেছার আহমদ বনবিভাগকে ম্যানেজ করে রাতে ও ভোরে ৩০ জন রোহিঙ্গা শ্রমিক দিয়ে দীর্ঘদিন ধরে বিশাল পাহাড় কাটছে। পরে ভুলু সওদাগর ও নুর মোহাম্মদ বলি ডাম্পারযোগে মাটিগুলো বিক্রি করে। এভাবে তারা মাটি বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। তবুও বনবিভাগ ও স্থানীয় প্রশাসনের টনক নড়েনি।

 

উখিয়া ফায়ার সার্ভিসের স্টেশন ম্যানেজার এমদাদুল হক জানান, পাহাড় ধ্বংসে রোহিঙ্গা নিহতের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে একটা লাশ পাওয়া যায়। চার ঘণ্টা পর মাটি সরিয়ে আরেক রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়। ভোরে নিহত আরেক রোহিঙ্গার লাশ অন্যরা রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে যায়।

 

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী জানান, পাহাড় ধ্বসে রোহিঙ্গা নিহতের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ৩ রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়েছে। সুরতহাল রিপোর্ট তৈরি করে লাশ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

 

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন, পাহাড় ধ্বসে রোহিঙ্গা নিহতের ঘটনায় আবদুল মান্নান প্রকাশ টনা ও নেছার আহমদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট