চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

সর্বশেষ:

বেশ কয়েকবার গোপনে প্রেমেও পড়েছি : ড. অনুপম সেন

নিজস্ব প্রতিবেদক 

১৪ ফেব্রুয়ারি, ২০২২ | ১২:৫৩ অপরাহ্ণ

প্রেম এমন একটি বিষয়, যা ভাষায় প্রকাশ করা যায় না। এটি হচ্ছে আবেগের বিষয়। মানুষ জীবনে একবার হলেও কোনো না কোনোভাবে প্রেমে পড়েবেই। এটি অস্বীকার করার কোনো সুযোগ নেই। যে পড়েনি সে কিন্তু মানুষ নয়। প্রেম মানে না বয়স, ধর্ম, বর্ণ, জাত-বিজাত। তেমনি আমার জীবনেও প্রেম এসেছিল। বেশ কয়েক বার গোপনে গোপনে প্রেমেও পড়েছিলাম।

তবে সেই বসন্তের প্রকাশ কখনো হয়নি। আমাদের সময় এসব বিষয় খুবই কঠিন ছিল। আমরা পুরুষরা যেমন লাজুক ছিলাম, নারীরা আরো বেশি লাজুক ছিল। প্রেমে পড়ার সে কি আবেগ! যা এখন আমি ভাষায় প্রকাশ করতে পারবো না। তবে আমার জীবনের আনন্দের বিষয় হচ্ছে আমি আমার প্রেয়সীকে পেয়েছি। তাকে আমি প্রথম একটি স্টেজ শো’তে নাচতে দেখেছিলাম। প্রথম দেখাতেই আমার ভালো লেগে যায় তাকে। কিন্তু ভালো লাগলেই কি হবে, মুখেতো আর বলা যাবে না। কিন্তু ভাগ্যের লিখন, কপাল জোরে সেই মেয়েটিই আমার ঘরনী হয়েছে। তিনি উমা সেন গুপ্ত আমার স্ত্রী।

তিনি খুব ভালো নাচের পাশাপাশি ভালো গানও করতেন। আমি দু’জনের প্রেমে পড়েছিলাম। উমা এবং তার বোন, দুজনেই গান করতেন। তাই বিভিন্ন অজুহাতে তাদের দু’জনের সাথে কথা হয় বিয়ের আগেই। তবে বলা হয়ে ওঠেনি। এদিকে মনের মধ্যে একটা ভরা বসন্ত হাওয়া বইছে। আমার চালচলনে তিনিও বুঝতেন আমি তার প্রেমে পড়েছি। পরে একদিন পারিবারিকভাবে আমাদের বিয়ের কথা হয়। আমিতো এ খবর শুনে খুশিতে আত্মহারা। আর কোনো চিন্তা না করে ডান-বাম না ভেবে বলে দেই আপনারা যা ভালো মনে করেন তাই করেন। পরে শুনেছি তার বেলাও নাকি এমন ছিল। আমি যে তাকে পছন্দ করতাম তিনি এটা বুঝতে পারতেন। তাই বিয়ের খবরে তিনিও খুশি হলেন। ভালোবাসা দিবস নিয়ে বিশিষ্ট সমাজ বিজ্ঞানী প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অনুপম সেন বলেছেন তাঁর অমর প্রেমকাহিনী।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট