চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আজ ঢাকার একাদশে থাকবেনতো দেশ সেরা ওপেনার ?

সৌম্যর পরামর্শক ‘শত্রু’ তামিম

স্পোর্টস ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০১৯ | ৫:৫৩ পূর্বাহ্ণ

জাতীয় দলে তারা একে অপরের সতীর্থ, সহযোগী। দু’জন মিলে একসঙ্গেই সাজান প্রতিপক্ষের বোলিং আক্রমণকে বেসামাল করে দেয়ার রণপরিকল্পনা।

দু’জনই ওপেনার হওয়ায় নিজেদের মধ্যে বোঝাপড়াটাও অন্যদের চেয়ে বেশি থাকাই স্বাভাবিক। তবে খেলাটা যখন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বা ঘরোয়া টুর্নামেন্ট- তখন আর একে অপরের সহযোগী-সতীর্থ নন তামিম ইকবাল ও সৌম্য সরকার। এই যেমন চলতি বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগেই (বিবিপিএল) তামিম খেলছেন ঢাকা প্লাটুনে আর কুমিল্লা ওয়ারিয়র্সের ইনিংস সূচনার দায়িত্ব সৌম্য সরকারের কাঁধে। আজ নিজেদের পঞ্চম ম্যাচে মুখোমুখি হবে ঢাকা ও কুমিল্লা। দুই দলের অবস্থান সমান্তরালে। খেলেছে চারটি করে ম্যাচ, জয়-হারের সংখ্যাও সমান ২টি করে। ফলে আজকের ম্যাচটি দুই দলের জন্যই একে অপরকে ছাড়িয়ে যাওয়ার।

তবে গতকাল অনুশীলন দেখে মনে হলো না, প্রতিযোগিতামূলক মনোভাব কাজ করছে তামিম-সৌম্যদের মধ্যে। আজ একে অপরের বিপক্ষে মাঠে নামবেন, অথচ গতকাল যেন সৌম্যর ব্যাটিং পরামর্শক হিসেবেই আবির্ভুত হলেন সামনের ম্যাচের ‘শত্রু’ তামিম। ভাইরাল জ্বর থেকে সেরে উঠে গতকালই ঢাকার অনুশীলনে যোগ দিয়েছেন তামিম। তবে তিনি বড় একটা সময় তিনি কাটিয়েছেন কুমিল্লার খেলোয়াড়দের সঙ্গেই। জাতীয় দলের সতীর্থ ওপেনার সৌম্য সরকারকে নকিং সেশনে সাহায্য করা, কুমিল্লার অনুশীলনে অন্যদের সঙ্গে খুনসুটি করেই যেন গা গরমের অংশটা সারলেন তামিম। সৌম্যকে পরামর্শ দিয়েই তামিম চলে যান নিজেদের অনুশীলন প্রান্তে। যেখানে থ্রো-ডাউনে খেলছিলেন জাকের আলি অনিক ও এনামুল হক বিজয়। গত কয়েকদিনে ঢাকার পরিচিত অনুশীলন, অর্ধেক টেপ পেঁচানো বলে ব্যাটিং টাই করছিলেন অনিক। যা দেখে খানিক অভিভূত হন তামিমও।

যার ফলে কোনোরকমের প্রস্তুতি ছাড়াই তিনি ব্যাট নিয়ে খেলতে শুরু করেন সেই টেপ টেনিসের থ্রো-ডাউন। একটি বড় শট হাঁকানোয় কোচ মোহাম্মদ সালাউদ্দিন খোঁচা মেরে বলেন, ‘ম্যাচে তো এমনে খেলবি না।’ এরপর তামিম খেলতে থাকেন মাটিতে নামিয়ে। ঠিক যেমনটা তিনি করে থাকেন অফ-স্পিনারদের বিপক্ষে। খানিক পরই আবার ডাক দেন পাশে থ্রো-ডাউন খেলতে থাকা সৌম্যকে। বিপিএলে প্রতিপক্ষ হলেও তখন মনে হলো যেনো জাতীয় দলেরই অনুশীলন চলছে। তামিম সরে গিয়ে ব্যাট করতে দেন সৌম্যকে, ওদিকে থ্রো-ডাউনে ছিলেন এনামুল বিজয়। তখনও সৌম্যকে নানান পরামর্শ দিতে থাকেন তামিম। তবে ঠিক কী কারণে এমন টেনিস বলের এক পাশে টেপ পেঁচিয়ে, অন্য পাশে খালি রেখে অনুশীলন- সেটি হয়ত বলেননি, বলার প্রশ্নই আসে না। প্রশ্ন কিন্তু অন্য জায়গায়। এই যে তামিম এত কিছু করলেন গতকাল, আজ তিনি ঢাকার একাদশে থাকবেনতো? খোদ তামিম ইকবাল দু’কাঁধ ঝাঁকিয়ে শারীরিক ভঙ্গিমায় জানালেন, তিনি নিজেও নিশ্চিত নন।

শুধু তামিম নয়, তার ব্যাপারে নিশ্চিত নয় ঢাকার টিম ম্যানেজম্যান্টও। ফিজিওর সবুজ সঙ্কেত পেলেই কেবল নামানো হবে মাঠে। দলের ম্যানেজার আহসানউল্লাহ হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ফিজিও বললো যে সকালে তামিমকে আরও ভালোভাবে দেখা হবে। এরপর তার অনুমতি পেলেই হয়তো নেয়া হবে দলে। সেজন্য অবশ্য আজ সকাল ১০টা পর্যন্ত অপেক্ষা করতে হবে। তখনই ফিজিও দেখবে তামিমকে।’

 

 

পূর্বকোণ/ কিরণ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট