চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চোকার্স অপবাদ ঘুচবে দক্ষিণ আফ্রিকার?

ভয়ঙ্কর দল ‘টিম টাইগার্স’

স্পোর্টস ডেস্ক

২৮ মে, ২০১৯ | ১:৫৩ পূর্বাহ্ণ

বিশ্বকাপ মানেই বিশ্বের সেরা ক্রিকেট প্রিয় দেশের বোলার আর ব্যাটসম্যানদের মধ্যে লড়াই। এবারের বিশ্বকাপেও ব্যাট বলের ধুন্দুমার লড়াই উপভোগ করা যাবে। সবচেয়ে বড় কথা, বরাবরের মতো এবারের বিশ্বকাপেও থাকছে বাংলাদেশ। ভিন্নতা হলো, অন্যবার শুধু ভালো খেলার লক্ষ্য থাকলেও টাইগাররা এবার স্বপ্ন দেখছে ভালোর চাইতে আরো ভালো করার, মানে ট্রফি জেতার স্বপ্নও দেখছে বাংলাদেশ। আছে দক্ষিণ আফ্রিকার মতো দলও, চোকার্স শব্দটা তাদের জার্সির পিছনে ছাপার অক্ষরের মতো সেঁটে থাকলেও বিশ্বের সেরা দলগুলোর একটি কিন্তু প্রোটিয়ারা। দল পরিচিতির আজকের পর্বে থাকছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার কথা।
বাংলাদেশ: বিশ্বকাপের দ্বাদশ আসরে অভিজ্ঞতার দিক থেকে দ্বিতীয় সেরা দল বাংলাদেশ। অভিজ্ঞতার ঝুলির পাশাপাশি তরুনদেরও রয়েছে দারুন ট্যালেন্ট। যারা বল কিংবা ব্যাট হাতে যেকোন সময় পরিবর্তন করে দিতে পারেন ম্যাচের মোড়। বিশ্বকাপে টাইগারদের এবারের স্কোয়াডকে বলা হচ্ছে ইতিহাসের নিজেদের সেরা। সবশেষ আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছে বাংলাদেশ। ব্যাটিং আর বোলিংয়ে নিজেদের সেরার প্রমাণ দিয়ে প্রথমবারের মতো কোন ট্রফি জয়ের ইতিহাসও গড়েছে তারা। বাংলাদেশ দল বলতে বুঝায় পঞ্চপা-বকে। মাশরাফি বিন মুর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ বাংলাদেশ মানেই যেন এই পাঁচজন। ভা-ারে আছে তরুন কিছু ক্রিকেটার। যারাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন দলের জয়ে। কাঁটার মাস্টার মুস্তাফিজুর রহমান, ওপেনার সৌম্য সরকার, লিটন দাস, রুবেল হোসেনের মতো ক্রিকেটার। স্কোয়াডে থাকা ক্রিকেটারদের মধ্যে দুইজনকে নিয়ে ছিল সংশয়, তারা হলেন পেসার আবু জায়েদ রাহী ও মোসাদ্দেক হোসেন। তবে তারাও নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছে। অভিষেকের দ্বিতীয় ম্যাচেই ৫ উইকেট নিয়ে সংশয় দুর করেছেন রাহী। আর ফাইনালে ঝড়ে ফিফটির রেকর্ড গড়ে বাংলাদেশকে জিতিয়ে নিজেকে একাদশে রাখতে বাধ্য করেছেন মোসাদ্দেক। গত বিশ্বকাপের আন্ডারডগ বাংলাদেশ যেন এবারে তার চাইতেও বেশি কিছু। যারা যেকোন সময় মাটিতে নামাতে পারেন যেকোন দলকে। সামর্থ্য রয়েছে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার। তবে অনেকেই আশা করছেন এবারের বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত অবশ্যই খেলবে দলটি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২ জুন মাঠে নেমে বিশ্বকাপ শুরু করবে টাইগাররা।
দক্ষিণ আফ্রিকা: দিন পেরিয়ে যায়, টুর্নামেন্টের পর টুর্নামেন্ট চলে যায়, তবু ভাগ্য বদলায় না দক্ষিণ আফ্রিকার। ‘চোকার্স’ অপবাদ যেন আরও আষ্টেপৃষ্ঠে ধরে তাদের। কেপলার ওয়েসেলস পারেননি। ব্যর্থ হয়েছেন হ্যান্সি ক্রোনিয়ে, শন পোলক, গ্রায়েম স্মিথ। গতবার এবি ডি ভিলিয়ার্সকেও বরণ করতে হয়েছে একই হতাশা। দক্ষিণ আফ্রিকার এই বিশ্বকাপ অধিনায়কদের ব্যর্থতার কি এবার দূর করতে পারবেন ফাফ ডু প্লেসিস? প্রোটিয়াস জাহাজের ক্যাপ্টেন যে এবার তিনিই। সুযোগ এসেছে ‘চোকার্স’ অপবাদ ঘুচিয়ে সেই পাথর সরানোর। অন্যবারের তুলনায় এবার প্রোটিয়াদের নিয়ে আলোচনা কম, আর সেটাই হতে পারে তাদের বড় অস্ত্র। এবারের দলটি আহামরি না হলেও আছেন ফাফ ডু প্লেসিস, হাশিম আমলা, জেপি ডুমিনির মতো অভিজ্ঞ ব্যাটসম্যান। তাদের সঙ্গে দুর্দান্ত ফর্মে থাকা কুইন্টন ডি কক তো আছেনই। দক্ষিণ আফ্রিকার সবসময়কার বড় শক্তি পেস আক্রমণ এবারও রাখতে পারে গুরুত্বপূর্ণ ভূমিকা। অভিজ্ঞ ডেল স্টেইনের সঙ্গে কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিদির পেস ঝড়ে কঠিন পরীক্ষা দিতে হবে প্রতিপক্ষদের। ইমরান তাহিরকে নিয়ে স্পিন আক্রমণও মন্দ নয়। ৩০ মে বিশ্বকাপের উদ্বোধনী দিনেই মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী ম্যাচে তাদের প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড। এবারের বিশ্বকাপ যেহেতু রাউন্ড-রবিন পদ্ধতিতে, তাই ৯ দলের সবার বিপক্ষে মাঠে নামবে প্রোটিয়ার্।া

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট