চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

যত্রতত্র এলপি গ্যাস বিক্রি বন্ধ হচ্ছে

এলপি গ্যাসের সর্বোচ্চ খুচরা মূল্য গায়ে লিখতে হবে : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক

২০ জানুয়ারি, ২০২০ | ১০:২০ অপরাহ্ণ

সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করে এলপি গ্যাসের সিলিন্ডারের গায়ে লিখতে আগামী ১ মার্চ পর্যন্ত সংশ্লিষ্টদের সময় বেঁধে দিয়েছেন হাইকোর্ট। আজ সোমবার (২০ জানুয়ারি) এ সংক্রান্ত এক রিটের শুনানি শেষে বিচারপতি মোস্তাফিজুর রহমান ও বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাশাপাশি আদালত আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে এলপি গ্যাসের মূল্য নির্ধারণের জন্য কমিটি গঠনের নির্দেশ কেন দেয়া হবে না- এই মর্মে রুল জারি করেছেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনিরুজ্জামান লিংকন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এর্টনি জেনারেল অমিত তালুকদার।

শুনানিতে আইনজীবী লিংকন বলেন, এলপি গ্যাস সিলিন্ডারের গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য লেখা থাকে না। আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির কারণ দেখিয়ে যখন-তখন মূল্য বাড়াচ্ছে বেসরকারি এলপি গ্যাস সরবরাহকারী স্থানীয় কোম্পানিগুলো।

আন্তর্জাতিক বাজারে মূল্য বাড়ার আগেই যে গ্যাস আমদানি করা হয়েছিল, সেগুলোর মূল্যও বাড়িয়ে দেয় কোম্পানিগুলো। গ্যাসের মূল্য নিয়ন্ত্রণের ব্যবস্থা না থাকায় বিপাকে পড়তে হচ্ছে গ্রাহকদের। সিলিন্ডারের গায়ে মূল্য লেখা থাকলে ভোক্তাকে অতিরিক্ত অর্থ গুণতে হবে না। আন্তর্জাতিক বাজারে মূল্য বাড়ার কারণ দেখিয়ে অসাধু ব্যবসায়ীরাও যখন-তখন মূল্য বাড়াতে পারবেন না।

এলপি গ্যাসের মূল্য নির্ধারণের জন্য কমিশন গঠনের নির্দেশনা চেয়ে গত ১৩ জানুয়ারি রিট করেন আইনজীবী মনিরুজ্জামান লিংকন। রিটে সিলিন্ডারের গায়ে দাম উল্লেখ করারও নির্দেশনা চাওয়া হয়। এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদি করা হয় ওই রিটে।

এর আগে গৃহস্থালি ও হোটেল-রেস্তোরাঁয় ব্যবহার করা এলপি গ্যাসের সিলিন্ডারের গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য লিখে দিতে ৬ জানুয়ারি আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশে বিবাদি করা হয় জ্বালানি সচিব ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানকে নোটিশে।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট