চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পাহাড়তলীতে মাদকসহ দম্পতি আটক

২৮৮টি বন্যপ্রাণীর চামড়া উদ্ধার, আটক

নিজস্ব প্রতিবেদক

২২ অক্টোবর, ২০১৯ | ১২:০৮ পূর্বাহ্ণ

বন্যপ্রাণীর চামড়া ও চামড়াজাত বিভিন্ন সামগ্রী বিক্রির অভিযোগে রাজধানীর ডিআইটি সুপার মার্কেট থেকে দুইজনকে আটক করেছে র‌্যাব। আজ সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যায়  রাজধানীর পরীবাগের ডিআইটি সুপার মার্কেটের ক্রাফটস কর্নার নামে একটি  দোকানে অভিযান চালিয়ে  তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন- এ সময় তাদের কাছ থেকে ২৮৮টি বন্যপ্রাণীর চামড়া ও চামড়া দিয়ে তৈরি পণ্য জব্দ করেন। বন্যপ্রাণীর চামড়া ও চামড়াজাত দ্রব্যের মধ্যে রয়েছে- চিতাবাঘ, সাপ, গুইসাপ, মেছোবাঘ, বনবিড়াল ও হরিণের চামড়া ও এসব চামড়া দিয়ে তৈরি ব্যাগ। বন্যপ্রাণী সংরক্ষণ আইনে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত তাদের এক বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন। অভিযানে বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের কর্মকর্তারাও  উপস্থিত ছিলেন।

সারোয়ার আলম সাংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে আজ সন্ধায় রাজধানীর পরিবাগের ডিআইটি সুপার মার্কেটে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এ সময় ওই মার্কেটের ক্রাফট কর্নার নামের দোকানটি তল্লাশি করে চিতাবাঘসহ ২৮৮টি বন্যপ্রাণীর চামড়া ও চামড়া দিয়ে তৈরি পণ্য জব্দ করা হয়। এর চিতাবাঘের চামড়া ১টি, লজ্জাবতী বানরের চামড়া ২টি, গুইসাপের চামড়া ২২৭টি, মেছোবাঘের চামড়া ১টি, বন বিড়ালের চামড়া ১টি, প্রবাল ৩টি, হরিণের শিং ১টি, সাপের চামড়া দিয়ে তৈরি মানিব্যাগ ২টি, সাপের চামড়ার ব্যাগ ২১টি, হরিণের চামড়ার ব্যাগ ৩২টি।

আটককৃত দুই ভাই দাবি করেন এটা তাদের পৈত্রিক ব্যবসা। ।তারা  একটি চিতা বাঘের চামড়া বিক্রি করেন ৩০ লাখ টাকায়। সুন্দরবনসহ বিভিন্ন জায়গা থেকে দালালদের মাধ্যমে এসব চামড়া ও চামড়াজাত পণ্য সংগ্রহ করেন তারা । কিছু নির্দিষ্ট ক্রেতার কাছেই এসব চামড়া ও চামড়াজাত দ্রব্য বিক্রি করতেন বলে জানান র‌্যাবের এই ম্যাজিস্ট্রেট।

পূর্বকোণ-রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট