চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সমালোচনার মুখে মেননের ব্যাখ্যা

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

২১ অক্টোবর, ২০১৯ | ২:১৭ পূর্বাহ্ণ

একাদশ সংসদ নির্বাচন নিয়ে ওয়ার্কার্স পাটির সভাপতি রাশেদ খান মেননের বক্তব্যে রাজনৈতিক অঙ্গনে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। অনেকের প্রশ্ন, মেনন মন্ত্রী হলে এ বক্তব্য রাখতেন কি না। আর নির্বাচনের এক বছরের মাথায় এসে এমন বক্তব্য কেন? এ পরিস্থিতির মুখে বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন ওয়ার্কার্স পাটির সভাপতি রাশেদ খান মেনন।

গতকাল রবিবার এক বিবৃতিতে তিনি বলেন, “বরিশাল জেলা পাটির সম্মেলনে আমার একটি বক্তব্য সম্পর্কে জাতীয় রাজনীতি ও ১৪ দলের রাজনীতিতে একটা ভুল বার্তা গেছে। আমার বক্তব্য সম্পূর্ণ উপস্থাপন না করে অংশ বিশেষ উত্থাপন করায় এই বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।” আগের দিন শনিবার বরিশালে দলীয় ওই কর্মসূচিতে গত ৩০ ডিসেম্বরের নির্বাচন নিয়ে বক্তব্য দিয়ে আলোচনায় আসেন ক্ষমতাসীন ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টি নেতা মেনন। তিনি বলেছিলেন, “আমিও নির্বাচিত হয়েছি। তারপরও আমি সাক্ষ্য দিচ্ছি, ওই নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি। এমনকি পরবর্তীতে উপজেলা এবং ইউনিযন পরিষদ নির্বাচনেও ভোট দিতে পারেনি দেশের মানুষ।”

একাদশ সংসদ নির্বাচন নিয়ে বিএনপি জোটের এতদিনের অভিযোগের সমর্থনে তার এ ব্ক্তব্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল আলোচনা চলছে। আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে ঢাকা-৮ আসনে তিন দফায় নির্বাচিত মেনন এবার মন্ত্রিত্ব না পেয়ে এখন এই কথা বলছেন বলে মন্তব্য করেন অনেকে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও তার এ বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন। গত মন্ত্রিসভার সহকর্মী মেননের উদ্দেশে প্রশ্ন রেখে তিনি বলেন, “তিনি যদি বলেই থাকেন, আমার প্রশ্ন হচ্ছে এতদিন পরে কেন? এই সময়ে কেন? নির্বাচনটা তো অনেক আগে হয়ে গেছে। আরেক প্রশ্ন সবিনয়ে- মন্ত্রী হলে কি তিনি এ কথা বলতেন? আর কোনো কিছু বলতে চাই না।”

মেনন কেন এ বক্তব্য দিয়েছেন, তা আনুষ্ঠানিকভাবে তার কাছে জানতে চাওয়া হবে কি না- এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, “আমাদের ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম সাহেব, সেটা আমরা তার কাছে জানতে চাইব।”
এদিকে ‘গত নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি’ বলে মন্তব্য করায় ওয়ার্কার্স পাটির সভাপতি রাশেদ খান মেননকে ধন্যবাদ জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। তিনি বলেন, ‘ আমি বারবার বলে যাচ্ছি, এ পর্যন্ত একজনও পাইনি যে একাদশ সংসদ নির্বাচনে ভোট দিয়েছিল। দেরিতে হলেও মেনন বলেছেন। আমি তাকে ধন্যবাদ জানাচ্ছি।’

গতকাল রবিবার দুপুরে রাজধানীর মতিঝিলে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
ওয়ার্কার্স পাটির সভাপতি রাশেদ মেননের ক্যাসিনো সংশ্লিষ্টতা নিয়ে এখনই কোনও মন্তব্য করবেন না বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘কয়েকটি পত্রিকার অনলাইন ভার্সনে বিষয়টি দেখেছি। তবে বিষয়টি তদন্তাধীন। তদন্তাধীন বিষয় নিয়ে আমি কোনও মন্তব্য করতে চাই না।’ গতকাল রবিবার দুপুরে রাজধানীর কাকরাইলে নবনির্মিত তথ্য ভবন মিলনায়তনে গণযোগাযোগ অধিদফতর আয়োজিত জেলা তথ্য অফিসারদের এক কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

যারা ক্যাসিনো পরিচালনা করতেন, তাদেরই ধরা হয়েছে মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, ‘সবাই দুর্নীতিবাজ। ক্যাসিনো অবৈধ। বড় বড় যারা, সেই রাঘব-বোয়ালদেরই ধরা হয়েছে। এখন আরও অনেকের নাম আসছে। যারা অভিযোগগুলো করছেন, বড় বড় কথা বলছেন, তাদের নামও আসছে। এটি চলমান আছে। প্রধানমন্ত্রী দেশকে পরিশুদ্ধ করার জন্য, দেশ থেকে সব ধরণের অনিয়ম দূর করার জন্য সব ধরনের পদক্ষেপ নিয়েছেন। ধীরে ধীরে দায়ীদের সবার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে।’
রাশেদ খান মেননের এমন বক্তব্যে বিস্ময় প্রকাশ করেছেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। তিনি বলেন, ‘১৪ দলের শরিক ওয়ার্কার্স পাটির সভাপতির এমন বক্তব্য দেওয়া অত্যন্ত দুঃখজনক। তিনি একজন প্রবীণ রাজনীতিবিদ। তার কাছ থেকে সবসময় দায়িত্ববোধ থেকে বক্তব্য আশা করি। ১৪ দলের মিটিং ডেকে এর জবাব চাওয়া হবে।’

গতকাল রবিবার দুপুরে তার নির্বাচনি এলাকা সিরাজগঞ্জের কাজিপুরে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রমের শুরুতে সূচনা বক্তবে তিনি এসব কথা বলেন।
নাসিম বলেন, ‘মেননের ওই বক্তব্য ব্যক্তিগত অভিমত হতে পারে। ১৪ দলের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। জনগণ ভোট দিয়ে সরকার প্রতিষ্ঠার এক বছর পর তিনি কেন এ কথা বললেন। জনগণের ভোটে নির্বাচিত সরকার দেশ পরিচালনা করছে। জনগণ ভোট দিয়েছেন বলেই রাশেদ খান মেনন এমপি হয়েছেন। আমরা তার বক্তব্যে বিস্মিত।’

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট