চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

হাইকোর্টে রিট করলেন ডাকসু ভিপি নুর

অনলাইন ডেস্ক

২০ অক্টোবর, ২০১৯ | ৪:৩৬ অপরাহ্ণ

বিভিন্ন কর্মকর্তার কাছে গত চার মাস ধরে পাসপোর্টের জন্য ঘুরছেন তারপরও পাসপোর্ট মিলছে না ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরের। অবশেষে বিষয়টি নিয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন তিনি। তার আইনজীবী এডভোকেট মহসিন রশিদ ভিপি নুরের পাসপোর্ট না পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

ভিপি নুর জানান, নেপালের ত্রিভুবন ইউনিভার্সিটিতে গত জুলাইয়ে একটি সেমিনারে যোগ দেয়ার আমন্ত্রণ ছিল তার। এপ্রিলে জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে ব্যাংকে নির্ধারিত ফিসহ তিনি আগারগাঁও পাসপোর্ট অফিসে ফরম জমা দেন।

নুর ধারণা করেছিলেন ৭ দিন পরই পাসপোর্ট হাতে পেয়ে যাবেন। কিন্তু এক মাস পেরিয়ে গেলেও তা না পেয়ে তিনি পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলেও তারা কোনো সদুত্তর দিতে পারেননি।

পাসপোর্ট অধিদপ্তরের ডিজি জানান, নুরের বিরুদ্ধে মামলা থাকায় পাসপোর্ট দেয়া সম্ভব হচ্ছে না। মামলাধারী অনেক রাজনৈতিক নেতারা তাহলে কীভাবে পাসপোর্ট পান নুর তা জানতে চাইলে বিষয়টি এড়িয়ে যান ডিজি। ফলে হাইকোর্টে গত আগস্টের শুরুর দিকে  রিট আবেদন করেন তিনি।

ক্ষোভ প্রকাশ ভিপি নুর করে বলেন, ‘আমি এ দেশের নাগরিক। পাসপোর্ট পাওয়া আমার অধিকার। ডাকসুর নির্বাচিত ভিপি আমি, অথচ আমাকে পাসপোর্ট দেয়া হচ্ছে না। আমি কিছুদিন ধরে অসুস্থ। ভারতে গিয়ে চিকিৎসা করানোর চিন্তা করছি। কিন্তু  সেটাও সম্ভব হচ্ছে না পাসপোর্টের অভাবে।’

নুর আরও বলেন, ‘আমি মনে করি, সরকারের স্বৈরতান্ত্রিক মনোভাব এমনটা হওয়ার কারণ। আমার পাসপোর্ট দেয়া হচ্ছে না সরকারের উচ্চপর্যায়ের কনসার্নে। এটা কাম্য হতে পারে না কোনোভাবেই।’

এ ব্যাপারে পাসপোর্ট অধিদপ্তরের ডিজিকে একাধিকবার ফোন দেয়া হলে বন্ধ পাওয়া যায় তার ব্যবহৃত মোবাইল নম্বরটি।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট