চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

উচ্ছ্বাস-শঙ্কায় বিএনপির রোডমার্চ

মোহাম্মদ আলী

৩ অক্টোবর, ২০২৩ | ১২:৩১ অপরাহ্ণ

আগামী ৫ অক্টোবর রোডমার্চ ঘিরে চট্টগ্রামে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে বিএনপি। এ নিয়ে নেতাকর্মীদের মাঝে উচ্ছ্বাসের পাশাপাশি নানা শঙ্কাও তৈরি হয়েছে। তাই রোড মার্চে বিএনপির বিভাজনের কোন নেতিবাচক প্রভাব পড়ে কিনা তা নিয়ে সতর্ক বিএনপির নেতারা।

সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ৫ অক্টোবর সকাল ১০টায় কুমিল্লা থেকে শুরু হবে বিএনপির রোডমার্চ। এটি ফেনী ও মিরসরাই হয়ে ওইদিন বিকেলে চট্টগ্রামে এসে পৌঁছবে। নগরীর কাজীর দেউড়ি মোড়ে বিকেল ৩টায় সমাবেশ করে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন দলের কেন্দ্রীয় নেতারা। রোড মার্চের নেতৃত্ব দিবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

রোডমার্চ ঘিরে চট্টগ্রাম, কুমিল্লা, ফেনী, তিন পাবর্ত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, কক্সবাজার, লক্ষ্মীপুর, নোয়াখালী জেলায় ব্যাপক প্রস্তুতি নিচ্ছে বিএনপি। সিটি এলাকায় ওয়ার্ড ও থানা এবং জেলা পর্যায়ে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সভা-সামবেশ করছে দলটি। জেলা, স্থানীয় নেতাদের পাশাপাশি কেন্দ্রীয় নেতারাও এসব সমাবেশে উপস্থিত থেকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিচ্ছেন বলে জানা গেছে। একই সাথে রোডমার্চের দিন সমাবেশে যাতে নিজেদের মধ্যে কোন ধরনের সংঘাত সৃষ্টি না হয় তা নিয়েও কড়া নির্দেশনা রয়েছে নেতাদের।

বিএনপি’র একটি সূত্র জানায়, গত ২০ সেপ্টেম্বর চট্টগ্রাম বিভাগীয় বিএনপির প্রস্তুতি সভা চলাকালে দলের দুই গ্রুপের মারামারির ঘটনায় দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব মোস্তাক আহমদ খান ও জেলা ছাত্রদলের সভাপতি রবিউল হোসেন রবি গুরুতর আহত হন। এ ঘটনার রেশ যাতে রোডমার্চের সমাবেশে না পড়ে তা নিয়ে সতর্ক রয়েছেন দলের নেতারা। এ নিয়ে নেতাকর্মীরা কোন ধরনের অপ্রীতিকর ঘটনায় যেন না জড়ায় তারজন্য জেলা থেকে কড়া নির্দেশনা রয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল এক এনাম দৈনিক পূর্বকোণকে বলেন, ‘আগামী ৫ অক্টোবর রোডমার্চ ঘিরে দক্ষিণ চট্টগ্রামে ব্যাপক প্রস্তুতি নেওয়া হচ্ছে। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সভা-সমাবেশ ও প্রচারপত্র বিলি করা হচ্ছে। এ নিয়ে নেতাকর্মীর মধ্যে উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে। আশা করছি ওইদিন দক্ষিণ চট্টগ্রাম থেকে বিপুল সংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করবেন। একই সাথে রোডমার্চের সমাবেশে যাতে কোন ধরনের বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি না হয় তারজন্য কড়া নির্দেশনা দেওয়া হচ্ছে।’

যোগাযোগ করা হলে রোডমার্চের সমন্বয়ক ও বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম দৈনিক পূর্বকোণকে বলেন, ‘রোডমার্চে কোন অঘটন ঘটবে না। বিএনপির নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে ওইদিনের সমাবেশকে জনসমুদ্রে পরিণত করবে। এ নিয়ে চলছে ব্যাপক প্রস্তুতি।’

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও পটিয়া আসনের সাবেক সংসদ সদস্য গাজী শাহজাহান জুয়েল দৈনিক পূর্বকোণকে বলেন, ‘৫ অক্টোবর রোডমার্চে ব্যাপক লোক সমাগমের জন্য প্রস্তুতি চলছে। ওইদিনের সমাবেশে কোন ধরনের সংঘাতের আশঙ্কা নেই। নেতাকর্মীরা উৎসাহ-উদ্দীপনা নিয়ে সমাবেশে উপস্থিত থাকবেন।

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট