চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

উখিয়ায় এনজিও’র অফিস থেকে বিপুল পরিমাণ রামদা, হাতুড়ি করাত জব্দ

উখিয়া সংবাদদাতা

৫ সেপ্টেম্বর, ২০১৯ | ৪:৫৬ অপরাহ্ণ

কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় এনজিও সংস্থা শেড’র উখিয়া অফিসে অভিযান চালিয়েছেন উখিয়া সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফখরুল ইসলাম। আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বেলা ১টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে উখিয়া সদর মালভিটাপাড়া এনজিও সংস্থা শেড’র ভাড়া করা গুদামে এ অভিযান চালানো হয়। এ সময় উখিয়া থানার ১ হাজার ৭শ টি রাম দা, ২ হাজার ২শ বেলচা, ১ হাজার ১শ হাতুড়ি (লোহার তৈরি হেমার), ১ হাজার ২শ স্টিলের পাত, ১ হাজার ২শ করাত ও ১ হাজার লাঠি উদ্ধার করা হয়।

স্থানীয় হাজী আব্দুল মান্নান বলেন, যেসব যন্ত্রপাতি এনজিও সংস্থাগুলো রোহিঙ্গাদের সরবরাহ করছে তা স্থানীয়দের জন্য মারাত্মক ক্ষতিকর। যেকোন পরিস্থিতিতে এসব অস্ত্র হুমকির কারণ হয়ে দাঁড়াতে পারে।

সহকারী কমিশনার (ভূমি) জানান, এনজিও সংস্থা ‘শেড’ সংশ্লিষ্টদের তৈরি ও মজুদ রাখা এসব জিনিসপত্র কি কাজে ব্যবহৃত হবে তার বৈধতা, অনুমতি পত্রসহ যাবতীয় কাগজপত্র উপস্থাপন করতে বলা হয়েছে।

এ নিয়ে কথা হয় এনজিও সংস্থা শেডের সম্বন্বয়কারী আবু সরোয়ার বলেন, দীর্ঘদিন ধরে তিনি শেড-এ কাজ করে আসছেন। পর্যটন স্থান ইনানীতে বাস্তবায়নাধীন জাতীয় উদ্যানের কাজ করে ইনানীর ধ্বংসাত্মক বনাঞ্চলকে করে তোলেছেন দৃশ্যমান।

আবু সরোয়ার বলেন, তাদের আওতাধীন হাজার হাজার পরিবার আর্থিক সুবিধা ভোগ করে বর্তমানে স্বচ্ছল জীবন-যাপন করছেন। এসব হতদরিদ্রদের কৃষি, ক্ষেত-খামার কাজে ব্যবহার করার জন্য এনজিও সংস্থা আইএমও তাদের সরবরাহ করেছে। তবে এখনও স্থানীয় ক্ষতিগ্রস্থ পরিবারদের কোন প্রকার অনুমতি দেয়া হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, এর আগেও একটি এনজিও সংস্থা থেকে একই ধরনের যন্ত্রপাতি উদ্ধার করা হয়েছিল। এ কারণে স্থানীয়দের মাঝে একটি ভীতিকর পরিবেশ সৃষ্টি হলেও তা কাটিয়ে উঠা সম্ভব হয়েছে। এরমধ্যে এনজিও সংস্থা শেড থেকে যেসব অস্ত্র ও লোহার তৈরি সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে তা নিয়ে সংশি¬ষ্টদের সাথে কথা বলে ব্যবস্থা নেয়া হবে।

 

পূর্বকোণ/মানিক-রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট