চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

কমলাপুর আইসিডি পরিচালনার টেন্ডারে অভিজ্ঞরাই অযোগ্য বলে বিবেচিত হবে?

সারোয়ার আহমদ

১২ আগস্ট, ২০২৩ | ১১:৪৬ পূর্বাহ্ণ

রাজধানী ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন সংলগ্ন বন্দরের আওতাধীন কমলাপুর আইসিডি পরিচালনার জন্য নতুন করে ঠিকাদার নিয়োগ দিচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। নতুন মনোনীত প্রতিষ্ঠান আগামী পাঁচ বছরের জন্য নিজস্ব যন্ত্রপাতি দিয়ে কমলাপুর আইসিডি পরিচালনা করবে। এই কাজে নতুন ঠিকাদার নিয়োগ দিতে দরপত্র আহবান করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। তবে গত ১৮ জুন আহবান করা টেন্ডারে রহস্যজনক কিছু শর্ত উল্লেখ করা হয়েছে, যে কারণে দীর্ঘ সময় ধরে দেশের ১৯টি বেসরকারি আইসিডি পরিচালনাকারী প্রতিষ্ঠানই আহুত টেন্ডারে অযোগ্য বলে বিবেচিত হবে।

 

সংশ্লিষ্টদের অভিযোগ, কনটেইনার হ্যান্ডলিংয়ের মতো গুরুত্বপূর্ণ কাজে মনগড়া শর্ত যুক্ত করেছে বন্দর কর্তৃপক্ষ। যেখানে বন্দরের অভ্যন্তরে জাহাজ থেকে কনটেইনার ও পণ্য হ্যান্ডলিংয়ের কাজে নতুন করে বার্থ অপারেটর নিয়োগ দেওয়ার সময় ওই একই কাজের পূর্ব অভিজ্ঞতা চাওয়া হয় এবং বলা হয়- এই কাজে অভিজ্ঞরা কাজটি না করলে বন্দরের হ্যান্ডেলিং কমে যেতে পারে। অথচ এবার কমলাপুর আইসিডি পরিচালনার ঠিকাদার নিয়োগের টেন্ডার তৈরিতে ক্ষেত্রে নেওয়া হয়েছে ভিন্ন নীতি।

 

এই কাজে আগ্রহী প্রার্থীদের কাছ থেকে চাওয়া হয়েছে সরকারি ঠিকাদারি কাজের অভিজ্ঞতা। এমনকি এও বলা হয়েছে যে- সরকারি একটি কাজের ৭০ শতাংশ কাজ সম্পন্ন হলে কমলাপুর আইসিডি পরিচালনার জন্য যোগ্য বলে বিবেচিত হবে। অথচ এই শর্তের কারণে দেশের নতুনভাবে কাজ শুরু করা দুটি আইসিডিসহ মোট ২১টি আইসিডির কেউই কমলাপুর আইসিডি পরিচালনার কাজের টেন্ডারে যোগ্য বলে বিবেচিত হবে না। সংশ্লিষ্টরা ধারণা করছেন, পছন্দের কোন প্রতিষ্ঠানকে কাজ দিতেই এমন অযৌক্তিক শর্ত জুড়িয়ে দেওয়া হয়েছে।

 

এ প্রসঙ্গে দেশের বেসরকারি আইসিডি মালিকদের সংগঠন বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপোর্টস এসোসিয়েশন (বিকডা) সংশ্লিষ্টরা জানায়, দেশে বেসরকরি আইসিডি প্রতিষ্ঠার পর থেকে এতো বছর ধরে বন্দরের শতভাগ রপ্তানি ও ৩৮ ধরণের আমদানি পণ্য হ্যান্ডলিং করে আসছে। এছাড়া বন্দরের একটি বিশাল অংশের খালি কনটেইনার অফডকগুলোই হ্যান্ডলিং করে। নিজস্ব জায়গায় নিজস্ব ইকুইপমেন্ট ব্যবহার করে এতো বছরের কাজের অভিজ্ঞতা থাকার পরেও কমলাপুর আইসিডির মতো ছোট একটি আইসিডি পরিচালনার জন্য অভিজ্ঞরাই অযোগ্য হয়ে যাচ্ছে। আইসিডি পরিচালনার জন্য আইসিডির পরিচালনার পূর্ব অভিজ্ঞতা না চেয়ে সরকারি ঠিকাদারি কাজে অভিজ্ঞতা চাওয়া রহস্যজনক। তাই বন্দরের উচিত দেশের আমদানি রপ্তানির মতো গুরুত্বপূর্ণ কাজে অনভিজ্ঞ প্রতিষ্ঠানের কাছে দিয়ে বন্দরের কাজকে ঝুঁকিতে না ফেলা।

 

বিকডা জানায় আরো জানায়, কমলাপুর আইসিডি পরিচালনার জন্য ইতিমধ্যে সাতটি আইসিডি’র মালিকপক্ষ টেন্ডার ডকুমেন্ট ক্রয় করে। তবে টেন্ডারে উল্লেখিত শর্ত দেখে হতবাক হয়ে পড়েন তারা।

 

একই প্রসঙ্গে ইস্পাহানি সামিট অ্যালায়েন্স টার্মিনালের এমডি ইয়াসির রিজভী পূর্বকোণকে বলেন, কমলাপুর আইসিডি একটি রানিং আইসিডি। এটিতে কনস্ট্রাকশনের কোন কাজ নেই। তাহলে এই আইসিডি পরিচালনার জন্য সরকারি ঠিকাদরি কাজের অভিজ্ঞতা কেন চাওয়া হলো। এছাড়া সরকারি একটি কাজের ৭০ শতাংশ কমপ্লিট হওয়া কাজের অভিজ্ঞতা চাওয়া হয়েছে। যা কনস্ট্রাকশন কাজের হতে পারে, আইসিডি পরিচালনার নয়। এ থেকেই স্পষ্ট যে পছন্দের কোন প্রতিষ্ঠানের জন্যই এমন শর্ত দেওয়া হয়েছে।

 

প্রসঙ্গত, গত ১৮ জুন আহবান করা টেন্ডার খোলার তারিখ ছিল ১৮ জুলাই। তবে সেটি সংশোধন করে নতুন টেন্ডার খোলার তারিখ নির্ধারণ হয়েছে ২১ আগস্ট।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট