চট্টগ্রাম মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শুক্রবার ঢাকায় বিএনপির গণমিছিল

অনলাইন ডেস্ক

৯ আগস্ট, ২০২৩ | ১:৪১ অপরাহ্ণ

সরকার হটানোর ‘এক দফা’ আন্দোলনের অংশ হিসেবে শুক্রবার ঢাকায় গণমিছিলের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

তাদের সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা জোট ও দলগুলোও একই দিনে আলাদাভাবে এ কর্মসূচি পালন করবে।

বুধবার (৯ জুলাই) দুপুরে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের নতুন কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, শুক্রবার জুমার নামাজের পরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে দুটি গণমিছিল হবে এক দফা দাবিতে। এটা হচ্ছে আমাদের পরবর্তী কর্মসূচি।

গণমিছিলের এ কর্মসূচি সফল করার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, আমরা আশা করব, এই শান্তিপূর্ণ কর্মসূচিতে সরকার কোনো বাধা প্রদান করবেন না। যদি বাধা প্রদান করেন, তার দায়দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।

গত ১২ জুলাই বিএনপিসহ সমমনা জোট ও দলগুলো যুগপৎ আন্দোলনে এক দফার ঘোষণা দেয়। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার পদত্যাগ, সংসদ বিলুপ্ত ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরসহ নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনের দাবি রয়েছে এই এক দফার মধ্যে।

এক দফা ঘোষণার পর বিএনপিসহ সমমনা জোটগুলো ১৮ ও ১৯ জুলাই মহানগর ও জেলা সদরে পদযাত্রা, ২৮ জুলাই ঢাকায় মহাসমাবেশ এবং ২৯ জুলাই ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশপথগুলোতে অবস্থান কর্মসূচি পালন করে।

পদযাত্রা ও মহাসমাবেশের কর্মসূচি শান্তিপূর্ণভাবে শেষ হলেও ২৯ জুলাই ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচির দিন পুলিশ ও আওয়ামী লীগ কর্মীদের সঙ্গে বিএনপিকর্মীদের সংঘাত হয়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, আতাউর রহমান ঢালী, কেন্দ্রীয় নেতা শহীদ উদ্দিন চৌধুরী, মীর সরাফত আলী সপু, শাম্মী আখতার, আমিরুল ইসলাম খান আলিম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট