চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৬ মে, ২০২৪

সর্বশেষ:

সর্বজনীন পেনশন স্কিমের গ্রাহক লাখ ছাড়াল

অনলাইন ডেস্ক

২৯ এপ্রিল, ২০২৪ | ১০:৫২ অপরাহ্ণ

সর্বজনীন পেনশন স্কিমে এক লাখ মানুষ নিবন্ধনের মাধ্যমে যুক্ত হয়েছেন। চালু হওয়ার সাড়ে নয় মাসে এ মাইলফলক স্পর্শ করলো স্কিমটি। যার মাধ্যমে সরকারি তহবিলে জমা হয়েছে ৪২ কোটি টাকা।

 

সোমবার (২৯ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় অর্থ মন্ত্রণালয়।

 

বিজ্ঞপ্তিতে পেনশন কর্তৃপক্ষ জানিয়েছে, গত ১৬ এপ্রিল পর্যন্ত পেনশন স্কিমে যুক্ত ছিলেন ৫৪ হাজার ৬৪৭ জন। এরপর মাত্র ১৩ দিনের মাথায় তা লাখ ছাড়িয়েছে। প্রবাস, প্রগতি, সুরক্ষা এবং সমতা স্কিম-এ চার স্কিম নিয়ে সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করে সরকার।

 

পরে সকল স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের জন্য ‘প্রত্যয়’ নামে নতুন স্কিম চালু করা হয়। এসব প্রতিষ্ঠানে আগামী ১ জুলাই থেকে যোগদানকারী সকল কর্মচারীর জন্য সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তি বাধ্যতামূলক করা হয়েছে।

 

পেনশন নীতিমালা অনুসারে, একজন ব্যক্তি যত বেশি চাঁদা সর্বজনীন পেনশন ব্যবস্থায় দেবেন, মেয়াদ শেষে ততবেশি পেনশন পাবেন। সরকারের এই উদ্যোগ থেকে নিম্ন-আয়ের মানুষকেও বাদ রাখা হয়নি। তাঁদের জন্য মাসিক জমা/ চাঁদার অঙ্ক নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা, শুরুতে সঙ্গে আরো ৫০০ টাকা করে দেবে সরকার।

 

এর আগে, ২০২২-২৩ অর্থবছরের বাজেট অধিবেশনে সর্বজনীন পেনশন পদ্ধতি চালুর ঘোষণা দেওয়া হয়। একই বছরের ১৭ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পেনশন স্কিমের উদ্বোধন করেন।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট