চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

আমদানি করলে গরুর মাংসের কেজি হবে ৪০০ টাকা

অনলাইন ডেস্ক

২৩ মার্চ, ২০২৩ | ৭:১৭ অপরাহ্ণ

ব্রাজিল থেকে গরুর মাংস আমদানি করলে প্রতি কেজির দাম সর্বোচ্চ ৪০০ টাকা পড়বে বলে জানিয়েছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন। এসময় দেশে গরুর মাংস কেজি প্রতি কেন ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেন এই ব্যবসায়ী নেতা। 

আজ বৃহস্পতিবার (২৩ মার্চ) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই বোর্ড রুমে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। পবিত্র রমজান মাস উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি, মজুত, সরবরাহ, বাজার পরিস্থিতি ও বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করতে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের নিয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, উৎপাদন করে কেন আমাদের ৭৫০ টাকায় গরুর মাংস কিনতে হবে? ব্রাজিল থেকে গরুর মাংস আমদানি করা হলে ৪০০ টাকার বেশি দাম পড়বে না। এ অবস্থা চলতে থাকলে ব্রয়লার মুরগি ও গরুর মাংসের দাম কমাতে সরকার প্রয়োজনে মাংস আমদানির উদ্যোগ নেবে। এজন্য আমরা বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিব।

তিনি বলেন, ব্রয়লার মুরগি এখন ২৮০ টাকা। গত বছরের এই সময়ে বয়লার মুরগির দাম ১৫০ থেকে ১৬০ টাকা ছিল। এই বছল কি এমন হলো যে ২৮০ টাকায় বিনতে হবে? এখন যদি সরকার মনে ক‌রে আমদানি করলে মাংসের দাম কমবে, তাহলে মাংস আমদানি করা উচিত। মানুষ য‌দি ন্যায্যমূল্যে মাংস কিনতে না পা‌রে, তাহলে ইন্ডা‌স্ট্রির কথা চিন্তা করে লাভ নেই।

মো. জসিম উদ্দিন বলেন, এবার চাহিদার তুলনায় বেশি খেজুর আমদানি করা হয়েছে। শুধু খেজুর নয়, চি‌নি ও ভোজ্যতেলসহ অন্যান্য পণ্যও পর্যাপ্ত মজুদ রয়েছে। রমজানে বাজার মনিটরিং জোরদার করা হয়েছে উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, কোনো বাজারে বেশি মূল্য রাখা হলেই কিন্তু বাজার কমিটি বাতিল করবে সরকার। একইসঙ্গে দাম বেশি নেওয়া প্রতিষ্ঠানের লাইসেন্সও বাতিল করা হবে।

তিনি বলেন, আমরা চাই না রোজায় দাম বেশি নেওয়ার কারণে কোনো ব্যবসায়ীর লাইসেন্স বাতিল হোক বা কাউকে আটক করা হোক। সিরকারের নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করলে প্রয়োজনে বাজার কমিটির সভাপতি/সাধারণ সম্পাদককে আটক করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তখন আমাদের কিছু করার থাকবে না।

এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি এম এ মোমেন, বাংলাদেশ দোকান মা‌লিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন ও নিত্যপণ্যের ব্যবসা সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতাসহ বাজার কমিটির সভাপতিরা সভায় উপস্থিত ছিলেন।

পূর্বকোণ/রাজীব/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট