চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ঢাবিতে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ, দুজন পুলিশ হেফাজতে

অনলাইন ডেস্ক

২৬ মে, ২০২২ | ৪:২১ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রলীগ ও ছাত্রদলের নেতা-কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় ঘটনাস্থল থেকে গুলির শব্দ শোনা যায়। এরপর সন্দেহভাজন দুজনকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৬ মে) বেলা ১২টায় ছাত্রদল পূর্বঘোষিত কর্মসূচিতে অংশ নিতে যাওয়ার পথে ঢাবির দোয়েল চত্বরে এ ঘটনা ঘটে। পরে সেটি আশেপাশের অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়ে।

 

জানা যায়, দুপুর ১২টার দিকে হাইকোর্ট এলাকা থেকে ছাত্রদলের নেতা-কর্মীরা মিছিল বের করেন। পরে সেটি দোয়েল চত্বর এলাকায় পৌঁছালে আগে থেকেই অবস্থান করা ছাত্রলীগের বাধার মুখে পড়ে। ছাত্রদল প্রথমে ছাত্রলীগকে ধাওয়া দেয়। পরে ছাত্রলীগের নেতা-কর্মীরা পাল্টা ধাওয়া দিলে সেটি সংঘর্ষে রূপ নেয়।

এ সময় উভয় পক্ষের নেতা-কর্মীদের হাতে লাঠিসোঁটা, হকিস্টিক ও রড দেখা যায়। এ ছাড়া ছাত্রলীগের নেতা-কর্মীদের অনেকে মাথায় হেলমেট পরেন। তারা পরস্পরকে ইট-পাটকেল নিক্ষেপ করে। সংঘর্ষ চলাকালে গুলির শব্দ শোনা যায়।

একপর্যায়ে ছত্রভঙ্গ হয়ে ছাত্রদলের নেতা-কর্মীরা জাতীয় প্রেসক্লাব এবং হাইকোর্ট চত্বরের ভেতরে ঢুকে পড়েন। এরপর ছাত্রলীগের নেতা-কর্মীরা হাইকোর্ট মোড়ে অবস্থান নেন। তারা সেখানে বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ করতে থাকেন।

ঘটনাস্থলে অর্ধশতাধিক পুলিশ সদস্য থাকলেও সংঘর্ষ থামাতে তাদের তৎপরতা দেখা যায়নি। এখন পর্যন্ত হতাহতের সঠিক সংখ্যা জানা যায়নি।

 

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সাংবাদিক সমিতির কার্যালয়ে গত মঙ্গলবার ছাত্রদলের সংবাদ সম্মেলন হওয়ার কথা ছিল। সেদিন মিছিল নিয়ে সেখানে যাওয়ার পথে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে তাঁদের ওপর হামলা করে ছাত্রলীগ। হামলায় সংগঠনটির অন্তত ৩০ নেতা-কর্মী আহত হন। পরে বেলা সাড়ে ১১টার দিকে ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের সামনে ও দোয়েল চত্বরে ছাত্রলীগকে ধাওয়া দেয় ছাত্রদল। পরে ছাত্রলীগ পাল্টা ধাওয়া দিলে ছাত্রদল ক্যাম্পাস ত্যাগ করে। ছাত্রদল সাধারণ সম্পাদকের বক্তব্যের প্রতিবাদে টিএসসি চত্বরে বিক্ষোভ করে ছাত্রলীগের নেতা–কর্মীরা।

এরপর ছাত্রদলের নেতা-কর্মীরা আসতে পারেন—এমন ধারণা থেকে ক্যাম্পাসের মধুর ক্যানটিন, টিএসসি ও কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় স্টাম্প, কাঠ ও লাঠিসোঁটা নিয়ে ছাত্রলীগের নেতা-কর্মীদের অবস্থান নেন।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট