চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রাস্তায় দুধ ঢেলে এক অন্যরকম প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক

২৩ জুন, ২০১৯ | ৮:৫৪ অপরাহ্ণ

২০১৯-২০ অর্থবছরের বাজেটে নিম্নমানের গুঁড়ো দুধের আমদানি শুল্ক ৫০ শতাংশ বৃদ্ধির দাবিতে সড়কে দুধ ঢেলে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশন। গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে দুধ ঢেলে এই প্রতিবাদ জানানো হয়। এর আগে জহুর ইসলাম চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আমদানি শুল্ক বাড়ানোর দাবি জানায় সংগঠনটির নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশনের সভাপতি ইমরান হোসেন বলেন, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে নিম্নমানের ভর্তুকিপ্রাপ্ত গুঁড়া দুধের ওপর এন্টি ডাম্পিং ট্যাক্স আরোপ ও আমদানি শুল্ক বাড়িয়ে ৫০ শতাংশে উন্নীত করার দাবি জানিয়েছিল বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশন।
অথচ প্রস্তাবিত বাজেটে কনসেশনারি কাস্টমস ডিউটি ৫ শতাংশ থেকে বাড়িয়ে মাত্র ১০ শতাংশ করা হয়েছে। যা আসলে দুগ্ধ খামারিদের কোনো কাজেই আসবে না। কারণ, এইচএস কোডে কাস্টমস ডিউটি ১০ শতাংশ থাকলেও আমদানিকারকরা গোপনে এসআরও করে এনবিআর থেকে ৫ শতাংশ কনসেশন নিয়ে শুল্ক কমিয়ে এনেছিল, যা খামারিরা জানতে পারেনি। অর্থবছরে দেশে দুগ্ধ শিল্পের কোনো লাভই হয়নি বিগত। একই সঙ্গে বিগত ১৫ বছরে মুদ্রাস্ফীতির সঙ্গে সমন্বয় করে খামারিদের তরল দুধের ন্যায্য দাম সরকার থেকে নিশ্চিত করা ও সঠিক বাজারজাত ব্যবস্থাপনা নিশ্চিত করাসহ ১১ দাবি জানিয়েছে সংগঠনটি।
সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি রাকিবুর রহমান টুটুল। এ সময় আরো উপস্থিত ছিলেন, সাধারণ সম্পাদক শাহ এমরান, বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ ও প্রাণিসম্পদ উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তারা।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট