চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দেশে আল-জাজিরার সম্প্রচার নিষিদ্ধ চায় আইইবি

অনলাইন ডেস্ক

৫ ফেব্রুয়ারি, ২০২১ | ৪:৫৬ অপরাহ্ণ

‘বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্রের’ অপরাধে বাংলাদেশে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সম্প্রচার নিষিদ্ধের দাবি জানিয়েছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আইইবির ঢাকা কেন্দ্রের পক্ষে এ দাবি জানান ঢাকা কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার। এছাড়া তিনি আল-জাজিরাকে ‘বাংলাদেশের স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবিরের’ মুখপত্র বলে উল্লেখ করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ‘বহু আগে থেকেই আল-জাজিরা বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করে চলেছে। শুধু বাংলাদেশের ক্ষেত্রেই এ চ্যানেলটি পক্ষপাতমূলক সংবাদ পরিবেশনা করছে তা নয় চ্যানেলটি আন্তর্জাতিক অঙ্গনেও সুবিদিত। তাছাড়া পশ্চিমা বিশ্বে আল-জাজিরাকে দেখা হয় সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের পরোক্ষ প্রেরণাদাতা হিসেবে।

নেতৃবৃন্দ আরও বলেন, জঙ্গিবাদকে উসকে দেয়ার কাজও তারা সুচারুভাবেই চালিয়ে যাচ্ছে। এবার তারা বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রার ধারা ব্যাহত করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে।

এছাড়া আল-জাজিরার প্রতিবেদনকে বিভ্রান্তিকর শ্লেষ আর বক্র উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, চ্যানেলটি চরমপন্থী গোষ্ঠী জামায়াতে ইসলামীর সঙ্গে সংশ্লিষ্ট কুখ্যাত কিছু ব্যক্তির দ্বারা পরিচালিত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ‘অপপ্রচার’, যারা ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পর থেকেই এ রাষ্ট্রের প্রগতিশীল ও অসাম্প্রদায়িক নীতির বিরোধিতা করে আসছে।

বিবৃতিতে আরো বলা হয়, আল-জাজিরার প্রতিবেদনে যেসব অভিযোগ আনা হয়েছে, তার মূলসূত্র একজন সন্দেহভাজন আন্তর্জাতিক অপরাধী, যাকে আল-জাজিরাই ‘সাইকোপ্যাথ’ আখ্যায়িত করেছে। প্রধানমন্ত্রী বা বাংলাদেশের রাষ্ট্রীয় কোনো প্রতিষ্ঠানের সঙ্গে ওই ব্যক্তির সংশ্লিষ্টতার সামান্যতম প্রমাণও সেখানে নেই। আর মানসিক ভারসাম্যহীন কারো কথার ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছে যাওয়া একটি আন্তর্জাতিক নিউজ চ্যানেলের জন্য বড় ধরনের দায়িত্বহীনতার পরিচায়ক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশ সরকার ও বাংলাদেশ সেনাবাহিনীর বিরুদ্ধে ‘মিথ্যা-বানোয়াট, ভিত্তিহীন ও মানহানিকর’ আল-জাজিরার প্রামাণ্যচিত্র প্রচারের প্রতিবাদে আইইবি ঢাকা কেন্দ্রের নির্বাহী কমিটি ও কাউন্সিলের পক্ষ থেকে তীব্র নিন্দা জানানো হয়।

আল-জাজিরার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া এবং জামায়াতে ইসলামীর ‘পেইড এজেন্ট’ ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জোর দাবি জানান আইইবি। সূত্র: বাসস।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট