চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সিরিয়ায় ইসরায়েলি হামলা

অনলাইন ডেস্ক

২০ নভেম্বর, ২০১৯ | ১০:৫৭ পূর্বাহ্ণ

সিরিয়ায় মোতায়েন ইরানি সামরিকদের লক্ষ করে দেশটিতে হামলা চালিয়েছে ইসরায়েল। একদিন আগে সিরিয়া থেকে ইসরায়েলে চালানো রকেট হামলার জবাবে বুধবার এসব হামলা চালানো হয় বলে ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল আভিচে আদ্রে জানিয়েছেন। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসএএনএ সামরিক একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ইসরায়েলি জঙ্গি বিমানগুলো থেকে ছোড়া অধিকাংশ ক্ষেপণাস্ত্র সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ধ্বংস করে দিয়েছে।

অপরদিকে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, মঙ্গলবার তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পদ্ধতি সিরিয়া থেকে ছোড়া চারটি রকেট গুলি করে নামিয়েছে। এক টুইটে আদ্রে বলেছেন, ‘সিরিয়ার ভিতরে সিরীয় সেনাবাহিনী ও ইরানি কুদস বাহিনীর বহু সামরিক লক্ষ্যে (ইসরায়েলি) জঙ্গিবিমানগুলো আঘাত হেনেছে। এসব লক্ষ্যের মধ্যে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র, সদরদপ্তর, অস্ত্রশস্ত্র ও সামরিক ঘাঁটি রয়েছে। গতকাল সিরিয়া থেকে ইসরায়েলের দিকে ছোড়া রকেটের জবাবে এ হামলা চালানো হয়।’ অভিজাত কুদস বাহিনী ইরানি রেভোল্যুশনারি গার্ডের (আইআরজিসি) বৈদেশিক শাখা বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ইসরায়েলি হামলায় তিন জন আহত হয়েছেন বলে এসএএনএ জানিয়েছে।

ইরানিরা সিরিয়ায় স্থায়ী সামরিক ঘাঁটি গড়তে চায় অভিযোগ করে ইসরায়েল জানিয়েছে, তারা সিরিয়ায় ইরানি উপস্থিতির বিরোধিতা করে ও ইরান-সমর্থিত লেবাননি গোষ্ঠী হিজবুল্লাহকে অত্যাধুনিক অস্ত্র সরবরাহে বাধা দিতে সিরিয়ায় অবস্থিত ইরানি লক্ষ্যস্থলগুলোতে কয়েকশবার হামলা চালিয়েছে।

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট