চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সিংহাসনে বসলেন জাপান সম্রাট নারুহিতো

অনলাইন ডেস্ক

২২ অক্টোবর, ২০১৯ | ২:৩২ অপরাহ্ণ

জাপানের ১২৬তম সম্রাট হিসেবে আনুষ্ঠানিকভাবে সিংহাসনে বসেছেন নারুহিতো। এ উপলক্ষে টোকিওতে এক জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নারুহিতোর বাবা সম্রাট আকিহিতো স্বাস্থ্যহানির কারণ দেখিয়ে সিংহাসন ছাড়েন। এরপর  ১ মে সম্রাট নির্বাচিত হন ৫৯ বছর বয়সী নারুহিতো। সম্রাট নারুহিতোর সঙ্গে সম্রাজ্ঞী মাসাকোর অভিষেকও হচ্ছে। রাজ্যাভিষেক অনুষ্ঠানে অংশ নিয়েছেন ব্রিটিশ রাজা প্রিন্স চার্লসসহ বিশ্বের বিভিন্ন দেশের রাজা-রানিরা।

জাপানের নতুন সম্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে টোকিও গেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। জাপান সরকারের আমন্ত্রণে সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় টোকিওর হানেদা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছান রাষ্ট্রপতি।

এ মুহূর্তে টাইফুন হাগিবিসের তাণ্ডবে লণ্ডভণ্ড জাপান। টাইফুনের আঘাতে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। এর পরেই রাজ্যাভিষেকের অনুষ্ঠান হওয়ায় মুতদের প্রতি সম্মান দেখিয়ে প্যারেড অনুষ্ঠান বাতিল ঘোষণা করা হয়েছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবে সম্রাট ও সম্রাজ্ঞীকে অভিনন্দন জানিয়েছেন।

উর্লেখিত, জাপানে সম্রাটের পদ অনেকটা অলঙ্কারিক। কেননা তার হাতে উল্লেখযোগ্য কোনো রাজনৈতিক ক্ষমতা থাকে না। তবে ঐতিহ্যগতভাবে তিনি মানুষের শ্রদ্ধা-ভালোবাসার পাত্র। জাপানের জাতীয় প্রতীক হিসেবেরাজা ও রাজ পরিবারকে সম্মানিত করা হয়। 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন