চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

পাকিস্তানে হামলা ভারতের, ৪টি জঙ্গি শিবির ধ্বংস

আন্তর্জাতিক ডেস্ক

২০ অক্টোবর, ২০১৯ | ৩:০৫ অপরাহ্ণ

পাকিস্তান অধিকৃত জম্মু-কাশ্মীরের ভেতরে সন্ত্রাসীদের আস্তানায় হামলা শুরু করেছে ভারতীয় সেনাবাহিনী। নীলম উপত্যকায়, কুপওয়াড়ার তংধর সেক্টরের বিপরীতে চারটি জঙ্গি শিবির ধ্বংস করে দেওয়া হয়েছে বলে দাবি ভারতের।  

রবিবারই তংধরে যুদ্ধবিরতি লঙ্ঘন করে পাক সেনার গুলি চালনার ফলে দুই ভারতীয় সেনা শহিদ হন। মারা গিয়েছেন এক সাধারণ নাগরিক। আহত পাঁচ। সূত্র থেকে জানা যাচ্ছে, এর পরই এই আক্রমণ ভারতীয় সেনার।

ভারতীয় বার্তাসংস্থা এএনআই বলছে, আজাদ কাশ্মীর থেকে ভারতীয় ভূখণ্ডে সন্ত্রাসীরা অনুপ্রবেশের সক্রিয় চেষ্টা করেছে। পরে ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা পাক অধিকৃত কাশ্মীরের তাঙধর সেক্টরে আর্টিলারি গোলাবারুদ নিক্ষেপ করেছে।

এর আগে রবিবার সকালের দিকে পাক সেনাবাহিনীর গুলিতে ভারতীয় সেনাবাহিনীর দুই সদস্য ও এক বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটে।

তাঙধর সেক্টরের কাছে পাক সেনাবাহিনীর গুলিতে প্রাণহানির জবাবে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। এতে পাকিস্তানের ব্যাপক হতাহতের আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তবে এই হামলার ব্যাপারে এই প্রতিবেদন লেখা পর্যন্ত পাকিস্তানি গণমাধ্যমে কোনো তথ্য পাওয়া যায়নি।

গত ৫ আগস্ট ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর প্রতিবেশী এ দুই পারমাণবিক অস্ত্রধারী দেশের মাঝে ব্যাপক উত্তেজনা চলছে। কাশ্মীর ইস্যুতে দুই দেশের মাঝে পারমাণবিক যুদ্ধ শুরু হতে পারে বলে গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্ব নেতাদের সতর্ক করে দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সূত্রানুসারে, ওই জঙ্গি শিবিরগুলি থেকে ভারতে জঙ্গি অনুপ্রবেশ করানো হত। উদ্দেশ্য জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির অবনতি ঘটানো। গত আগস্টে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ তুলে নেওয়ার পর থেকেই এই প্রচেষ্টা চা‌লিয়ে যাচ্ছে পাকিস্তান।

সেপ্টেম্বর পর্যন্ত পাকিস্তান ২,০৫০ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। এর ফলে ২১ জনের মৃত্যু হয়েছে। গত মাসে কেন্দ্রের তরফে একথা জানানো হয়েছে। এক মুখপাত্র জানিয়েছেন, ২০৩৩ সালের যুদ্ধবিরতি সমঝোতা মেনে চলার জন্য বারবার পাকিস্তানকে অনুরোধ জানিয়েছে ভারত। 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট