চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

ইমরানের দৌড়ঝাঁপ, এবার সৌদি বাদশাহ-যুবরাজের সঙ্গে বৈঠক

১৭ অক্টোবর, ২০১৯ | ১২:৫৩ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : সৌদি আরব ও ইরানের পারস্পরিক সম্পর্ক স্বাভাবিক করার প্রচেষ্টায় দুই দেশে দৌড়ঝাঁপ শুরু করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এর অংশ হিসেবে ইরান সফরের একদিন পর মঙ্গলবার রিয়াদে পৌঁছে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ ও প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন পাকিস্তানের এই প্রধানমন্ত্রী। বৈঠকে দুই দেশের চিরবৈরী সম্পর্কের অবসান ও মধ্যপ্রাচ্যে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে সৌদি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান ইমরান খান।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলছে, কূটনৈতিক আলোচনার মাধ্যমে আঞ্চলিক সঙ্কট শান্তিপূর্ণ উপায়ে সমাধানের জন্য সৌদির ক্ষমতাসীন রাজপরিবারকে পরামর্শ দিয়েছেন।

তবে ইমরান খানের পরামর্শে সৌদি বাদশাহ কি ধরনের প্রতিক্রিয়া দেখিয়েছেন বিবৃতিতে তা জানানো হয়নি। অতীতেও পাকিস্তান এ ধরনের উদ্যোগ নিয়েছিল, কিন্তু সৌদি আরব তেমন সাড়া দেয়নি।

অতীতে পাকিস্তান প্রায় চারবার সৌদি আরবের সঙ্গে ইরানের বৈরী সম্পর্কের বরফ গলানোর চেষ্টা করেছে। এর মধ্যে ২০১৬ সালে তৎকালীন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ সৌদি-ইরানের উত্তেজনা প্রশমনে রিয়াদ ও তেহরান ব্যর্থ সফর করেছিলেন।

শেয়ার করুন