চট্টগ্রাম শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

জি২০ শীর্ষ সম্মেলন

নারী-নেতৃত্বাধীন উন্নয়ন ভারতের অগ্রগতি এবং বিশ্ব নেতৃত্বের পথ

আন্তর্জাতিক ডেস্ক

৮ সেপ্টেম্বর, ২০২৩ | ৪:০২ অপরাহ্ণ

ভারত যখন থেকে জি২০ লিডারস সামিটের আয়োজক হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে, তখন থেকে ‘নারী-নেতৃত্বাধীন’ উন্নয়নের ধারণাটি নয়াদিল্লির কার্যসূচীর কেন্দ্রে ছিল পুরো সভাপতিত্ব জুড়ে।

শুধুমাত্র নারীদের ক্ষমতায়নের উপর কেদ্র থেকে একটি পরিবর্তন চিহ্নিত করে, নারীদের নেতৃত্বাধীন উন্নয়ন ভারতের রাষ্ট্রপতির অধীনে জীবনযাত্রার পদ্ধতির ভিত্তিতে একটি গুরুত্বপূর্ণ ফোকাস ক্ষেত্র হিসাবে আবির্ভূত হয়েছে।

এদিকে, বৈশ্বিক মঞ্চে ঐকমত্য-নির্মাণের মাধ্যমে, ভারত সাতটি ব্যক্তি-সম্মেলন এবং ভার্চুয়াল মিটিং সহ ৮৬টি আন্তর্জাতিক মিটিংসহ বিশ্বব্যাপী নারীদের উন্নতির অগ্রগতির জন্য একটি দৃষ্টিভঙ্গি তৈরি করেছে যা ১৮টি জি২০ দেশ এবং সাতটি অতিথি দেশ থেকে ৩০০টিরও বেশি প্রতিনিধির অংশগ্রহণের সাক্ষী ছিল৷

নয়াদিল্লি স্থানীয় বা সম্প্রদায় স্তরে নারীদের ক্ষমতায়ন এবং স্বীকৃতির দিকেও নজর দিয়েছে৷ এটি স্বয়ং প্রধানমন্ত্রী মোদি দ্বারা স্বীকৃত, যিনি বলেছিলেন যে নারীদের ক্ষমতায়ন হল “আমাদের সমাজের উন্নয়নের ভিত্তি এবং তাদের নেতৃত্ব, বিশেষ করে তৃণমূলে, আমাদের অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই অগ্রগতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ”।

ভারতের সভাপতিত্বে, জি২০ এবং অতিথি দেশগুলির নারী ও লিঙ্গ সমতা মন্ত্রীদের অংশগ্রহণে ২-৪ আগস্ট পর্যন্ত গুজরাটের গান্ধীনগরে মহিলাদের ক্ষমতায়নের উপর জি২০ মন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

জি২০ ক্ষমতায়ন এবং W20-এর নোডাল অফিসার হিসাবে মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয় মহিলা ক্ষমতায়নের জন্য মন্ত্রী পর্যায়ের সম্মেলনসহ সাতটি আন্তর্জাতিক বৈঠকের আয়োজন করেছে।

সম্মেলনে ১৫টি জি-২০ দেশ: আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, কোরিয়া প্রজাতন্ত্র, সৌদি আরব, তুরস্ক, যুক্তরাজ্য এবং ইউএসএ থেকে মোট ১৩৮টি আন্তর্জাতিক প্রতিনিধি অংশগ্রহণ করেন। পাশাপাশি ৫টি অতিথি দেশ, বাংলাদেশ, মরিশাস, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর এবং ইউএই। সম্মেলনে ৬০জনেরও বেশি বক্তা ছিলেন।

এদিকে, অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময়, প্রধানমন্ত্রী মোদি জোর দিয়ে বলেছিলেন, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নিজেকে একটি অনুপ্রেরণামূলক উদাহরণ স্থাপন করছেন। তিনি উল্লেখ করেন, তিনি বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতৃত্ব দিচ্ছেন এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রতিরক্ষা বাহিনীর কমান্ডার-ইন-চিফ হিসাবে কাজ করছেন যদিও তিনি একটি নম্র উপজাতীয় পটভূমি থেকে এসেছেন।

প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন, নির্বাচিত নারী প্রতিনিধিরা অর্থনৈতিক, পরিবেশগত এবং সামাজিক পরিবর্তনের মূল এজেন্ট এবং জানিয়েছিলেন, ভারতের গ্রামীণ স্থানীয় সংস্থাগুলিতে নির্বাচিত প্রতিনিধিদের ৪৬ শতাংশ মহিলার সংখ্যা ১.৪ মিলিয়ন।

“ভারতে নার্স এবং মিডওয়াইফদের ৮০ শতাংশেরও বেশি নারী। মহামারী চলাকালীন তারা ছিল আমাদের প্রথম প্রতিরক্ষা লাইন। এবং, আমরা তাদের কৃতিত্বের জন্য গর্বিত”, তিনি যোগ করেন।

তিনি আরও জানান, ভারতে ২০১৪ সাল থেকে শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলিতে কারিগরি শিক্ষায় নারীদের সংখ্যা দ্বিগুণ হয়েছে, ভারতে STEM (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত) স্নাতকদের প্রায় ৪৩ শতাংশ নারী এবং মহাকাশ বিজ্ঞানীদের প্রায় এক-চতুর্থাংশ নারী।

“চন্দ্রযান, গগনযান এবং মিশন মঙ্গলের মতো আমাদের ফ্ল্যাগশিপ প্রোগ্রামগুলির সাফল্যের পিছনে এই নারী বিজ্ঞানীদের প্রতিভা এবং কঠোর পরিশ্রম নিহিত রয়েছে”, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন।

প্রধানমন্ত্রী তার স্বাধীনতা দিবসের ভাষণে নারী-নেতৃত্বাধীন উন্নয়নের গুরুত্বের ওপরও জোর দেন।

এর আগে, ভারত গত বছরের 1 ডিসেম্বর জি২০ এর সভাপতিত্ব গ্রহণ করে এবং সারা দেশের ৬০টি শহরে জি২০ সম্পর্কিত প্রায় ২০০টি বৈঠকের আয়োজন করা হয়েছিল। নয়াদিল্লিতে ১৮তম জি২০ শীর্ষ সম্মেলনটি সমস্ত জি২০ প্রক্রিয়া এবং মন্ত্রী, ঊর্ধ্বতন কর্মকর্তা এবং নাগরিক সমাজের মধ্যে সারা বছর ধরে অনুষ্ঠিত বৈঠকের সমাপ্তি হবে।

জি২০ শীর্ষ সম্মেলনের উপসংহারে জি২০ নেতাদের ঘোষণা গৃহীত হবে, সংশ্লিষ্ট মন্ত্রী পর্যায়ের এবং ওয়ার্কিং গ্রুপের বৈঠকে আলোচনা করা এবং সম্মত হওয়া অগ্রাধিকারগুলির প্রতি নেতাদের প্রতিশ্রুতি উল্লেখ করে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট