চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

জাপানকে টপকে বিশ্বের শীর্ষ গাড়ি রপ্তানিকারক চীন

অনলাইন ডেস্ক

২১ মে, ২০২৩ | ১২:০৩ পূর্বাহ্ণ

গত সপ্তাহে প্রকাশিত সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, ঐ সময়ের মধ্যে চীন ১০ লাখ ৭০ হাজার গাড়ি রপ্তানি করেছে যা ২০২২ সালের প্রথম তিন মাসের তুলনায় ৫৮ শতাংশ বেশি। চলতি বছরের প্রথম তিন মাসে জাপান ৯ লাখ ৫৪ হাজার ১৮৫টি গাড়ি রপ্তানি করেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬ শতাংশ বেশি। ইলেকট্রিক গাড়ির চাহিদা ও রাশিয়ায় বিক্রির মাধ্যমে চীনের রপ্তানি উজ্জীবিত হয়েছে।

গত বছর চীন জার্মানিকে টপকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গাড়ি রপ্তানিকারক দেশে পরিণত হয়েছিল। চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের তথ্য অনুযায়ী, ২০২২ সালে চীন ৩২ লাখ রপ্তানি করেছিল, আর একই বছর জার্মানি করেছিল ২৬ লাখ গাড়ি রপ্তানি।

জীবাশ্ম জ্বালানি থেকে সরে আসা গাড়ি শিল্পে চীনের উত্থানের পেছনে বড় ভূমিকা রেখেছে। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর বাণিজ্যে নিষেধাজ্ঞা আরোপ করায় তখন থেকে রাশিয়ায়, চীনের গাড়ি রপ্তানি বাড়তে শুরু করে।

গত বছর রাশিয়ার গাড়ি বাজার থেকে ভক্সওয়াগন ও টয়োটার মতো প্রতিদ্বন্দ্বীরা সরে যাওয়ার পর থেকে চীনের গিলি, চেরি ও গ্রেট ওয়ালের মতো বিভিন্ন কোম্পানির গাড়ি বিক্রি হুহু করে বাড়তে শুরু করে। তথ্যসূত্র: ইত্তেফাক

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট