চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

কক্সবাজারে ডিসি সাহেবের বলীখেলা শুরু

কক্সবাজার সংবাদদাতা

১০ মে, ২০২৪ | ৬:২৮ অপরাহ্ণ

কক্সবাজারের ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলীখেলার ৬৯তম আসর আজ শুক্রবার (১০ মে) থেকে শুরু হয়েছে। দুই দিনব্যাপী এই লড়াইয়ে চট্টগ্রামের জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফসহ ৩শ’ এরও বেশি বলী অংশগ্রহণ করবে।

 

এবারের আসরের মূল আকর্ষণ হল- কুমিল্লার বাঘা শরীফ, শাহজালাল, শামসু এবং উখিয়ার নুর মোহাম্মদের মতো বলীদের রোমাঞ্চকর লড়াই। বলীরা ১ম, ২য় ও ৩য় স্থানের মেডেলের জন্য লড়াই করবে। চ্যাম্পিয়নদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার:

 

১ম স্থান: ২৫ হাজার, রানার আপ: ১৫ হাজার, ২য় স্থান: ১২ হাজার টাকা, রানার আপ: ৮ হাজার টাকা, ৩য় স্থান: ১০ হাজার টাকা, রানার আপ: ৭ হাজার টাকা।

 

এই বলীখেলা কক্সবাজার শহরের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে। এখানে বলীদের লড়াইয়ের পাশাপাশি একটি জমজমাট বাংলা মেলাও অনুষ্ঠিত হচ্ছে। দর্শকরা ঐতিহ্যবাহী ‘নাগরদোলা’ (গরুর গাড়ির দৌড়) খেলা উপভোগ করছেন এবং হস্তশিল্প, কুটির শিল্প, তাঁতের কাপড়, বস্ত্র, মৃৎশিল্প এবং স্থানীয় পণ্যের বিশাল সমাহার রয়েছে।

 

জেলা প্রশাসক মোহাম্মদ শাহীন ইমরান এই আসরের উদ্বোধন করেন। অতিথি ছিলেন পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তফা। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।

 

ডিসি সাহেবের বলীখেলার একটি দীর্ঘ ও আকর্ষণীয় ইতিহাস রয়েছে। ১৯৫৬ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের মহকুমা স্টেডিয়ামে স্থানীয় জনগণের বিনোদনের জন্য এটি ‘এসডিও সাহেবের বলী খেলা’ নামে শুরু হয়। ১৯৮৪ সালে যখন কক্সবাজার একটি জেলায় পরিণত হয়, তখন এর নাম পরিবর্তন করে ডিসি সাহেবের বলী খেলা ও বাংলা মেলা রাখা হয়।

 

আয়োজকরা এবারের আসরে প্রচুর দর্শক উপস্থিত আশা করছেন এবং এই মেলা সবার জন্যই আনন্দদায়ক হবে।

 

 

পূর্বকোণ/এরফান/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট