চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

চীনের গোয়েন্দা বেলুন নিয়ে বক্তব্যের সুর বদল মার্কিন গোয়েন্দাদের

আন্তর্জাতিক ডেস্ক

১৬ ফেব্রুয়ারি, ২০২৩ | ২:৩৩ অপরাহ্ণ

চীন আসলে ইচ্ছেকৃতভাবে বেলুন যুক্তরাষ্ট্রে পাঠায়নি। বেলুনগুলোর গন্তব্য ছিল গুয়াম এবং হাওয়াই দ্বীপপুঞ্জ। বেলুনটি বাতাসে উড়ে যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডের ভেতর চলে আসে। নিজেদের দাবির সুর বদল করে এ তথ্য জানিয়েছে মার্কিন গোয়েন্দারা।

 

মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট গত মঙ্গলবার এক গোয়েন্দা কর্মকর্তার বরাতে এসব তথ্য জানিয়েছে।

 

যুক্তরাষ্ট্রের মন্টেনা রাজ্যে ফেব্রুয়ারির শুরুতে বিশালাকৃতির একটি সাদা বেলুন উড়তে দেখা যায়। মার্কিন সামরিক কর্মকর্তারা তখন দাবি করেন, যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অবকাঠামোর ওপর নজরদারি চালাতে বেলুন পাঠিয়েছেন চীন। যা গত ৪ ফেব্রুয়ারি ক্ষেপণাস্ত্র ছুড়ে ভূপাতিত করেন মার্কিন বিমান সেনারা।

 

এরপর এ নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে বিশ্ব রাজনীতি। বেলুন ইস্যু নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন তার চীন সফর পর্যন্ত বাতিল করেন। তারা দাবি করতে থাকেন, নজরদারি চালাতে ইচ্ছে করে বেলুন পাঠিয়েছে বেইজিং।

 

পরিচয় গোপন রাখার শর্তে ওই গোয়েন্দা ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, বেলুনটি উড়ানো হয়েছিল চীনের দক্ষিণ উপকূলীয় অঞ্চল হাইনান দ্বীপ থেকে। উড্ডয়নের পর থেকেই বেলুনটির ওপর নজর রাখছিল যুক্তরাষ্ট্র। এটির গন্তব্য ছিল গুয়াম ও হাওয়াই। কিন্তু ঝড়ো বাতাসের কারণে গতিপথ থেকে সরে যায়। প্রথমে এটি প্রবেশ করে আলাস্কার অ্যালুয়েশিয়ান দ্বীপপুঞ্জে, এরপর যায় কানাডায়। সেখান থেকে যুক্তরাষ্ট্রের মন্টেনায়। সূত্র: রয়টার্স

 

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন