চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

সর্বশেষ:

বাংলাদেশের ৬ মিলিয়ন ভিডিও সরিয়ে দিয়েছে টিকটক

তথ্য প্রযুক্তি ডেস্ক

২৮ ডিসেম্বর, ২০২২ | ১১:৪১ পূর্বাহ্ণ

জনপ্রিয় মাইক্রো-ভিডিও শেয়ারিং সাইট টিকটক বাংলাদেশের ৬ মিলিয়ন ভিডিও সরিয়ে দিয়েছে। এসব ভিডিও জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে প্রকাশ করে ব্যবহারকারীরা।

সাম্প্রতিক কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট অনুযায়ী এ তথ্য প্রকাশ করে টিকটক।

রিপোর্টে বলা হয়, চলতি বছরের জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর প্রকাশিত হওয়া বাংলাদেশী ব্যবহারকারীদের মোট ৫,৯৬০,৭৫৮টি ভিডিও সরানো হয়েছে। যা ভিডিও সরানোর ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ইন্দোনেশিয়া ও ব্রাজিলকে পিছনে ফেলে বাংলাদেশের অবস্থান পঞ্চম।

২০২২ এর আগে তিনমাসে টিকটক বিষয়বস্তু অপসারণের ক্ষেত্রেও বাংলাদেশ সামগ্রিকভাবে পঞ্চম স্থানে ছিল। এই বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত ৪,৯৭৪,৮৩৮টি ভিডিও সরানো হয়েছে।

এর আগে ২০২২ সালের তিন মাসের মধ্যে টিকটক বাংলাদেশে থেকে ৯৯.৫ শতাংশ সক্রিয়ভাবে অপসারণ হয়েছিল। ৯৮শতাংশ ভিডিও আপলোড করার ২৪ ঘন্টার আগে মুছে ফেলা হয়েছিল এবং ৯৭.৪ শতাংশ ভিডিও কোনও ভিউ হওয়ার আগে সরানো হয়েছিল৷

অন্যদিকে ২০১৬ সালে কার্যক্রম শুরুর পর আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোতে জনপ্রিয় হয়ে উঠে টিকটক। চলতি বছরের প্রথম তিন মাসে ৩১৫ মিলিয়ন ডাউনলোড হয়েছে অ্যাপটি। কোনো অ্যাপ মাত্র তিন মাসে এতো ডাউনলোড হয়নি।

সম্প্রতি ভারত থেকেও টিকটক নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ভারত মনে করে টিকটকসহ অন্যান্য চাইনিজ অ্যাপ তাদের সার্বভৌমত্বের জন্য বড় হুমকি।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন