চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

ভারতের প্রধান বন্দরে শূন্য অপেক্ষার লক্ষ্য নির্ধারণ করেছে নৌমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

২২ জুন, ২০২২ | ৩:৪৩ অপরাহ্ণ

নৌ-পরিবহন মন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের দ্বারা নির্ধারিত লক্ষ্য অনুসারে ভারতের প্রধান বন্দরগুলিতে অপেক্ষার সময় মারাত্মকভাবে কমে যাওয়ার কথা। ভারতের ব্লু ইকোনমিকে চালিত করার জন্য নৌপরিবহন মন্ত্রকের একটি চিন্তন বৈঠকের উদ্ভাবনী ধারনা নিয়ে কথা বলতে গিয়ে সোনোয়াল বলেছিলেন, “আন্তর্গামী এবং বহির্মুখী কার্গোর জন্য অপেক্ষার সময় শূন্য হওয়া উচিত। এর মানে জাহাজের পাশাপাশি পণ্যবাহী ট্রাকের জন্য অপেক্ষা শূন্য থাকা উচিত।”

সোনোয়ালের উচ্চাভিলাষী লক্ষ্যগুলির জন্য ভারতের প্রধান বন্দরগুলিতে বার্থিংয়ের জন্য প্রায় এক দিনের বর্তমান অপেক্ষার সময়কে শূন্যে নামিয়ে আনতে হবে। ২০২০ সালের আর্থিক বছরে, ভারতের একটি প্রধান বন্দরে একটি কার্গো জাহাজ বার্থ করার আগে গড় সময় ছিল প্রায় ০.৯৫ দিন। প্রি-বার্থিং সময় হল একটি বন্দরে বার্থে প্রবেশ করার আগে একটি জাহাজ বা জাহাজের অপেক্ষা করার সময়।

সরকারী অনুমান অনুসারে, ভারতীয় প্রধান বন্দরগুলিতে কন্টেইনার পালাবার সময় প্রায় ২৬.৫ ঘন্টা। এটি ২০১৩-১৪ সালে প্রায় ৪৫-বিজোড় ঘন্টা থেকে কমে এসেছে।

সোনোয়াল আরও বলেন যে গ্রিনফিল্ড বন্দর উন্নয়নে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পগুলিতে ফোকাস করা উচিত, “আমাদের অবশ্যই এর জন্য পিপিপি মডেলটি দেখতে হবে যা গ্রিনফিল্ড বন্দর উন্নয়নের জন্য সরকারী সংস্থানগুলিকেও সহজ করবে। এটি ভারতের উপকূলীয় অঞ্চলগুলিকে এই অঞ্চলে বসবাসকারী লোকেদের জীবনযাত্রার স্বাচ্ছন্দ্যের জন্য ব্যাপকভাবে বিকশিত করবে এবং একই সাথে ব্যবসাগুলিকে সহজে সর্বোত্তম পরিষেবা পেতে সহায়তা করবে,” তিনি বলেছিলেন।

একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে যে প্রধানমন্ত্রীর কার্যকর বাস্তবায়নের জন্য চিন্তন বৈঠকে রেল-সড়ক-নৌপথ উন্নয়নকে অগ্রাধিকার দেওয়ার উপর জোর দেওয়া হয়েছিল।

শক্তি জাতীয় মাল্টি মডেল কানেক্টিভিটি প্ল্যান।

একই বিষয়ে মন্তব্য করে, সোনোয়াল বলেছিলেন যে মাল্টি-মডাল সংযোগে বাধাগুলি চিহ্নিত করতে এবং সমাধান করতে বন্দরগুলিকে সক্ষম করার জন্য একটি মাস্টার প্ল্যান সময়ের প্রয়োজন।

বিবৃতিতে যোগ করা হয়েছে, বন্দরে মাল্টিমডাল সংযোগের প্রচারের জন্য মোট ১৫৭টি সড়ক সংযোগ প্রকল্প এবং ১৩৭টি রেল সংযোগ প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

শেয়ার করুন